বিনোদন বিভাগে ফিরে যান

প্রতিবেশি রাষ্ট্রের জাতীয় সঙ্গীতের অবমাননা ‘মিঠাই’- এ, সিরিয়াল বয়কটের ডাক বাংলাদেশি দর্শকদের

February 2, 2022 | 2 min read

মিঠাই সিরিয়ালে বিতর্কিত দৃশ্য

এই মুহূর্তে সবচেয়ে জনপ্রিয় বাংলা সিরিয়াল ‘মিঠাই’ সেই নিয়ে কোনও দ্বিমত নেই। মাসের পর মাস টিআরপি তালিকায় এক নম্বর মোদক পরিবার। এপার বাংলার পাশাপাশি ওপার বাংলাতেও মিঠাইয়ের গুণমুগ্ধের সংখ্যা অগুণতি। রাত ৮.৩০ ( বাংলাদেশের সময়) বাজলে ওই বাংলাতেও টিভি খুলে সব্বাই মিঠাই আর উচ্ছেবাবুর গল্প দেখতে বসে পড়েন। কিন্তু রবিবার রাতের এপিসোড দেখতে বসেই তাল কাটল। 

এদিন সিদ্ধার্থ মোদকের সম্বর্ধনা অনুষ্ঠান ঘিরে টানটান উত্তেজনার কাহিনি উঠে আসছিল। মোদক পরিবারের খুশিতে জল ঢালতে হাজির ওমি, আবারও কি সিদ্ধার্থ আর ওমির ঝামেলা শুরু হবে? সেই নিয়ে যখন সাত পাঁচ ভাবছে দর্শক তখনই কারুর কারুর নজর পড়ল সিরিয়ালের কাহিনিতে ঘটে চলা সাংস্কৃতিক অনুষ্ঠানে। সেখানে উদ্বোধনী সংগীত হিসাবে রবীন্দ্র সংগীত গাওয়ার কথা জানানো হয় এবং তার পর ‘আমার সোনার বাংলা’টি উপস্থাপন করা হয়। অথচ দেখা যায় এই গান পরিবেশনের সময় সকলেই দর্শকাসন ভরিয়ে বসে রয়েছেন। মিঠাইরানি যদিও একপাশে চুপ করে দাঁড়িয়েছিল। বাংলাদেশের জাতীয় সংগীত গাইবার সময় অধিকাংশই কেন পায়ে পা তুলে বসে থাকবে? কেন নূন্যতম সম্মান দেখাবে না প্রতিবেশি রাষ্ট্রের জাতীয় সংগীতকে? সেই নিয়ে প্রশ্ন তুলেছেন বাংলাদেশিরা। এমনকি এই সিরিয়াল বয়কটের ডাকও দিয়েছেন। 

একজন নেটিজেন লেখেন, ‘ওটা রবীন্দ্রনাথের গান, তাই উদ্বোধনী সংগীত হিসাবে গাইতেই পারে, তাতেও আমার সমস্যা নাই। কিন্তু নাটকের ডিরেক্টর বা অন্য কারও কি মাথায় আসে নি এটা একটা দেশের জাতীয় সংগীত। দেশকে সম্মান দেখাতে না পারুক অন্তত সংগীত চলাকালীন সবাই দারিয়ে সাম্মানটুকুন দিক। আমি ছোট মানুষ , স্বল্প জ্ঞানে এটাই বুঝি সম্মানটুকুন প্রাপ্য। আশা করি দেশে থাকা ইন্ডিয়ার ভক্তকুলগন আমায় একটু বুঝিয়ে দিয়ে বলবেন কারন বা যুক্তি’। 

বাংলাদেশি নেটিজেনদের যুক্তি, রবীন্দ্র সংগীত হিসাবে আরও অনেক গানই গাওয়া যেত। তাঁদের দাবি, ‘বাংলাদেশকে অপমান করেছে মিঠাই’। 

তবে মিঠাইয়ের বাংলাদেশি ভক্তদের অনেকেই পাশে দাঁড়িয়েছে চ্যানেল কর্তৃপক্ষ এবং সিদ্ধার্থ-মিঠাইদের। তাঁদের দাবি, ‘আমার সোনার বাংলা’ বঙ্গভঙ্গ আন্দোলনের পরিপ্রেক্ষিতে রবীন্দ্রনাথ রচনা করেছিলেন।এই গানের প্রথম ১০ চরণকে বাংলাদেশের জাতীয় সংগীত হিসাবে স্বীকৃত দেওয়া হয়েছে। মিঠাইতে এটি  কেবল রবীন্দ্র সংগীত হিসাবে গাওয়া হয়েছে, দর্শকদের মধ্যে কেউ বাংলাদেশি ছিল না তাই বিষয়টি নিয়ে বাড়াবাড়ি করাটা অর্থহীন। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Mithai, #bangladesh national song, #Controversy, #TeleSerial

আরো দেখুন