দেশ বিভাগে ফিরে যান

ফেব্রুয়ারি থেকেই বদলে গেল বিভিন্ন রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি ব্যাঙ্কে লেনদেন সংক্রান্ত নিয়ম

February 2, 2022 | < 1 min read

দেশের বৃহত্তম ঋণদানকারী স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)-এর পাশাপাশি পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি), ব্যাঙ্ক অফ বরোদা এবং বেসরকারি ব্যাঙ্ক আইসিআইসিআই-ও গ্রাহক পরিষেবা সংক্রান্ত কিছু নিয়ম বদল করেছে।

এসবিআই-এর তরফে ‘তাৎক্ষণিক অর্থ লেনদেন পরিষেবা’ (আইএমপিএস)-র উর্ধ্বসীমা ২ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়েছে। সেই সঙ্গে যুক্ত হচ্ছে ‘পরিষেবা চার্জ’। আগে এমন লেনদেনে অতিরিক্ত কোনও অর্থ দিতে হত না। কিন্তু নতুন নিয়মে ২ লক্ষ টাকা পর্যন্ত লেনদেনের ক্ষেত্রে জিএসটি ছাড়া ২ থেকে ১২ টাকা পরিষেবা খরচ লাগবে। ২ লক্ষ টাকার উপরে লেনদেনের ক্ষেত্রে তা হবে ২০ টাকা।

তবে নেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং বা এসবিআই ইয়ানো-র মাধ্যমে লেনদেনদের জন্য গ্রাহকদের কোনও অতিরিক্ত খরচ হবে না বলে জানিয়েছে এসবিআই। অনলাইনে এনইএফটি-র মাধ্যমে ২ লক্ষ টাকা পর্যন্ত লেনদেনের ক্ষেত্রেও দিতে হবে না কোনও ‘সার্ভিস চার্জ’। ব্যাঙ্ক অফ বরোদায় চলতি মাস থেকে চালু হচ্ছে ‘পজিটিভ পে সিস্টেম’। চেকের মাধ্যমে টাকা লেনদেনের ক্ষেত্রে প্রতারণা আটকাতেই এই ব্যবস্থা। অন্য দিকে, এ বার থেকে অ্যাকাউন্টে টাকা না থাকলেও ইএমআই করলে গ্রাহকদের জরিমানা বাড়িয়ে ২৫০ টাকা করছে পিএনবি।

TwitterFacebookWhatsAppEmailShare

#banks, #Private Banks, #State Bank Of India, #rules and regulations, #govt banks

আরো দেখুন