দেশ বিভাগে ফিরে যান

ভোটের আগে সক্রিয় ইডি, গ্রেপ্তার পঞ্জাবের মুখ্যমন্ত্রীর ভাইপো

February 4, 2022 | 2 min read

পাঞ্জাবে ভোটগ্রহণ আর মাত্র সপ্তাহ দুয়েক পরে। তার ঠিক আগে আগে ইডির হাতে গ্রেপ্তার হয়ে গেলেন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নির (Charanjit Singh Channi) ভাইপো ভুপিন্দর সিং হানি। অবৈধ বালি খননের অভিযোগে বৃহস্পতিবার গভীর রাতে চান্নির ভাইপোকে গ্রেপ্তার করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। বৃহস্পতিবার প্রায় ৮ ঘণ্টা জেরার পর গ্রেপ্তার করা হয় পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর ভাইপোকে। গ্রেপ্তার করা হয়েছে তাঁর দুই সহযোগীকেও।

দিন কয়েক আগে ভোটমুখী পাঞ্জাবের লুধিয়ানা, মোহালি ও পঠানকোট-সহ ১০টি জায়গায় অবৈধ বালি খননের মামলায় তল্লাশি অভিযান চালায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। এই ১০ জায়গার মধ্যে কয়েকটি পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর ভাইপো ভুপিন্দর সিং হানির সম্পত্তি। সেই তল্লাশি পর্বে চান্নির ভাইপোর বাড়ি থেকে নগদ ৭.৯ কোটি টাকা উদ্ধার হয়েছে বলেও দাবি করে বিরোধীরা। চান্নির ভাইপোর বিরুদ্ধে অভিযোগ, তিনি কুদরত দীপ সিং নামে এক খনি মাফিয়ার তৈরি সংস্থার সঙ্গে যুক্ত। যদিও, ভাইপোর বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেছেন মুখ্যমন্ত্রী চান্নি।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর অভিযোগ ছিল, ভোটের মুখে তাঁকে টার্গেট করা হচ্ছে। ঠিক যেভাবে বাংলার নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) টার্গেট করা হয়েছিল।”আমার ভাইপোর বাড়িতে ওরা তল্লাশি চালিয়েছে। এটা ঠিক নয়। বিধানসভা ভোটের আগে ওরা আমাকে টার্গেট করছে। আমার উপর চাপ সৃষ্টি করার চেষ্টা করছে। এটা গণতন্ত্রের জন্য ভাল বার্তা নয়। তবে, আমরা সবরকম লড়াইয়ের জন্য প্রস্তুত।” আগেই বলেছেন চান্নি।

চান্নি তথা কংগ্রেস (Congress) যাই বলুন, মুখ্যমন্ত্রীর ভাইপোর গ্রেপ্তারিতে পাঞ্জাবে আরও কিছুটা বেকায়দায় পড়ে গেল কংগ্রেস। আম আদমি পার্টি এমনিতেই মুখ্যমন্ত্রীর ভাইপোর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে প্রচার করছে। দুর্নীতি বিরোধী স্বচ্ছ ভাবমূর্তিকে হাতিয়ার করেই পাঞ্জাবে ঝাঁপাচ্ছেন কেজরিওয়াল। এই পরিস্থিতিতে ভুপিন্দর সিং হানির গ্রেপ্তারি তাঁর হাতে নয়া অস্ত্র তুলে দিল বলেই মনে করছে রাজনৈতিক মহল।

TwitterFacebookWhatsAppEmailShare

#punjab, #Election 2022

আরো দেখুন