কলকাতা বিভাগে ফিরে যান

১০৮টি পুরসভার প্রার্থী তালিকা প্রকাশ করল তৃণমূল কংগ্রেস

February 4, 2022 | < 1 min read

নীতি আগেই ঘোষিত ছিল। বলা হয়েছিল, এক ব্যক্তি, এক পদের কথা। স্পষ্ট করা হয়েছিল, দল পরিবারতন্ত্রকে প্রশ্রয় দেয় না। সেই নীতি মেনেই রাজ্যের পুরভোটের প্রার্থিতালিকা ঘোষণা করল তৃণমূল কংগ্রেস। তবে দার্জিলিং পুরসভার প্রার্থিতালিকা দিনকয়েক পরে ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।

শুক্রবার দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় জানান, নবীন-প্রবীণের সমন্বয়ে এই তালিকা তৈরি করা হয়েছে। যেখানে কোনও বিধায়ককে টিকিট দেওয়া হচ্ছে না। একই পরিবারের একাধিক ব্যক্তিকেও প্রার্থী করা হচ্ছে না। পার্থর কথায়, নতুনদের সুযোগ দেওয়াই তৃণমূল কংগ্রেসের উদ্দেশ্য। আগামী প্রজন্মকে তুলে আনার কাজ শুরু হয়েছে। প্রবীণের সঙ্গে নবীনের সংযোগ ঘটিয়ে রাজ্যের উন্নয়ন ঘটানোই এই সরকারের লক্ষ্য।

কলকাতা পুরভোটে প্রার্থিতালিকা ঘোষণার পর বেশ কয়েকটি নাম নিয়ে গুঞ্জন শুরু হয়েছিল। এক ব্যক্তি, এক পদ নীতি মানা হয়নি বলে বেশ কয়েকটি ক্ষেত্রে প্রশ্ন উঠেছিল। আবার একই পরিবারের একাধিক ব্যক্তিকেও প্রার্থী করা হয়েছিল। কিন্তু শুক্রবার রাজ্যের ১০৮টি পুরসভার প্রার্থিতালিকা ঘোষণার সময় তৃণমূল বুঝিয়ে দিল, ঘোষিত নীতি থেকে তারা সরে আসেনি। নবীন প্রজন্মকে তুলে আনার, রাজনীতি সচেতন করে তোলার যে কথা নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার বলেছেন, তাকে গুরুত্ব দেওয়া হয়েছে।

তৃণমূল সুপ্রিমো এর আগেও একাধিকবার দাবি করেছেন, দলের পরবর্তী প্রজন্ম তৈরি আছে। এর আগে প্রতিটি নির্বাচনে প্রবীণের সঙ্গে নবীনদের প্রার্থী করে পরবর্তী প্রজন্মের সেই তত্ত্বকেই সামনে এনেছে দল। কলকাতা পুরভোটে একাধিক নতুন মুখকে প্রার্থী করা হয়েছিল। এমনকি শেষ বিধানসভা ভোটেও প্রবীণদের পাশাপাশি নবীনদের টিকিট দেওয়া হয়েছিল। একাধিক তরুণ মুখ তৃণমূলের টিকিটে জিতে বিধানসভায় পা রেখেছে। এই গতিধারাই আগামী পুরভোটগুলিতে বজায় রাখল দল।

TwitterFacebookWhatsAppEmailShare

#tmc, #candidate list, #Municipal elections, #West Bengal

আরো দেখুন