বিনোদন বিভাগে ফিরে যান

রাষ্ট্রীয় মর্যাদায় লতা মঙ্গেশকরের শেষকৃত্য সম্পন্ন

February 6, 2022 | < 1 min read

৯২ বছর বয়সে না-ফেরার দেশে চলে গেলেন ‘ ভারতের কোকিলকন্ঠী’। রবিবার সকাল ৮.১২ মিনিটে প্রয়াত হন লতা মঙ্গেশকর। লতা মঙ্গেশকরের প্রয়াণে দু’দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। রবিবার সন্ধ্যায় মুম্বইয়ের শিবাজি পার্কে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হল তাঁর শেষকৃত্য। লতার প্রয়াণে সোমবার অর্ধ দিবস ছুটি ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকারও।

সাধারণত শিল্প-সাহিত্য-সংস্কৃতি-রাজনীতি-ক্রীড়ার জগতে গুরুত্বপূর্ণ কেউ প্রয়াত হলে বিষয়টিকে ১০০ বারের মধ্যে ৯৯ বারই ‘একটি যুগের অবসান’  বলে চিহ্নিত করা হয়ে থাকে। প্রয়াতকে বিরল বিপুল সম্মান জানানোর জন্যই এটা করা হয়। কিন্তু লতা মঙ্গেশকরের ক্ষেত্রে সম্ভবত এই অতি চেনা লব্জ বড় ম্যাড়মেড়ে দেখাবে। কেননা লতার মৃত্যু তো একটি নয়, ভারতীয় সংস্কৃতিজগতের একাধিক যুগের অবসান ঘটল।

শিবাজি পার্কে কিংবদন্তি সংগীতশিল্পী ভারতরত্ন লতা মঙ্গেশকরকে শেষ শ্রদ্ধা জানাতে হাজির হয়েছেন তাঁর বোন আশা ভোঁসলে, উষা মঙ্গেশকর, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।  ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, শাহরুখ খান, শরদ পাওয়ার, সচিন তেন্ডুলকর, রাজ ঠাকরে, জাভেদ আখতার সহ বহু বিশিষ্টজন।

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেতকৃত্য সম্পন্ন হয় সুরসম্রাজ্ঞীর। শেষকৃত্যে ‘মন্ত্রাগ্নি’ করেন আটজন পুরোহিত। তিরিশ মিনিট ধরে চলে এই মন্ত্রোচারণ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Lata Mangeshkar

আরো দেখুন