দেশ বিভাগে ফিরে যান

আগে ক্ষমা চান, তারপরে ভোট চাইবেন, অখিলেশের সমর্থনে লখনৌ- এর জনসভায় বিজেপিকে হুঙ্কার মমতার

February 8, 2022 | 2 min read

উত্তরপ্রদেশের হাইভোল্টেজ নির্বাচনের আগে বিজেপি বিরোধী সুর চড়াতে লখনৌয়ে পা রেখেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার তিনি লখনৌয়ে নেমেই নিজের বার্তা স্পষ্ট করেছেন। মঙ্গলবার ভার্চুয়াল জনসভায় সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ যাদবকে পাশে নিয়ে বিজেপি বিরোধিতায় আরও শান দিলেন তিনি। সরাসরি যোগী আদিত্যনাথকে একের পর এক বাক্যবাণে বিদ্ধ করলেন। গঙ্গায় কোভিডে মৃতদের দেহ ভাসানো থেকে শুরু করে উন্নাও গণধর্ষণ, সমস্ত বিষয় উল্লেখ করে আক্রমণাত্মক হয়ে ওঠেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর তাতেই বুঝিয়ে দিলেন, উত্তরপ্রদেশের মাটিতে নির্বাচনী লড়াইয়ে অখিলেশের হাত কতটা শক্ত করে ধরতে তৎপর তৃণমূল। তৃণমূল সুপ্রিমো গোড়া থেকেই বিজেপি বিরোধিতায় চড়া সুর তোলেন। যোগীর উদ্দেশে কার্যত হুঁশিয়ারির সুরে বলেন, ”আগে ক্ষমা চান, তারপর ভোট চাইবেন।”

উত্তরপ্রদেশ বিধানসভার ভোটে লড়ছে না তৃণমূল। তবে সমাজবাদী পার্টিকে সমর্থন জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। অখিলেশ যাদবের আমন্ত্রণে, উত্তরপ্রদেশ বিধানসভা ভোটের প্রচারে মঙ্গলবার লখনৌতে ভার্চুয়াল সভা করেন মমতা বন্দ্যোপাধ্যায় ।

অখিলেশ যাদব জিতলে বাংলা আর উত্তরপ্রদেশে যৌথভাবে শিল্প হবে। লখনৌর জনসভা থেকে উত্তরপ্রদেশবাসীকে এমন কথাও দিলেন ‘দিদি’। এদিন তিনি বলেন, ” অখিলেশ যাদব জিতলে বাংলা আর উত্তরপ্রদেশ মিলে শিল্প তৈরি হবে। আমরা একসঙ্গে পর্যটন শিল্পের উন্নতি করতে পারব।”

ভার্চুয়াল সভা থেকে তিনি ঘোষণা করেন, আগামী মঙ্গলবার, ১৫ ফেব্রুয়ারি তিনি বিজেপি-র বিরুদ্ধে প্রচারে যাবেন খোদ প্রধানমন্ত্রীর কেন্দ্র বারাণসীতে।

মমতা বলেন, ‘‘আমি উত্তরপ্রদেশের ভোটে লড়াই করতে আসিনি। আমি এখানে এসেছি, আমার ভাই অখিলেশকে সমর্থন জানাতে। উত্তরপ্রদেশের মানুষ তাঁকে ভোট দিয়ে জয়ী করুন।’’ সেখানেই তিনি ঘোষণা করেন, “আমি আবার আসব। ১৫ তারিখে আবারও জনসভা করতে আসব। বারাণসীতে যাব।’’

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও আক্রমণ করেন মমতা। তিনি বলেন, ‘‘কোভিড মোকাবিলায় না কি পিএম কেয়ার্স ফান্ডের টাকা তোলা হল। আর তার কোনও হিসেব দেওয়া হল না। কেন তা দেশকে জানাতে হবে। চুপ করে থাকলে হবে না। জবাব দিতে হবেই।’’

কেন্দ্রীয় সরকারের ‘বেটি বাঁচাও বেটি পড়াও’ প্রকল্পকেও কাঠগড়ায় তুলেছেন মমতা। তিনি বলেন, ‘‘এমন একটি প্রকল্প করা হয়েছে যেখানে বরাদ্দ একটি রাজ্যের নারী উন্নয়নের বরাদ্দের থেকেও কম। এবং বরাদ্দের প্রায় পুরো অর্থ বিজ্ঞাপনেই খরচ করা হচ্ছে।’’

উত্তরপ্রদেশে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের জন্য সমমনোভাবাপন্ন দলগুলিকে ডাক দিয়েছিলেন সোমবারই। বলেছিলেন, ”অখিলেশের লড়াইয়ে বিজেপি বিরোধী সকলেই শামিল হোক। আমি চাই, সপা জিতুক, বিজেপি হারুক।” মঙ্গলবারও একই সুর শোনা গেল তাঁর গলায়। বললেন, ”বিজেপিকে হঠাতে অখিলেশের লড়াইয়ে শামিল হতেআমি আজ এখানে এসেছি। আমার বিশ্বাস, এখানে অখিলেশরাই জিতবে, বিজেপি হারবে।”

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh, #Akhilesh Yadav, #Joint press conference, #Mamata Banerjee

আরো দেখুন