দেশ বিভাগে ফিরে যান

করোনায় মৃত স্বাস্থ্যকর্মীদের সম্পর্কে তথ্যই নেই মোদী সরকারের কাছে!

February 8, 2022 | 2 min read

প্রায় দুই বছর জুড়ে বিশ্বব্যাপী ত্রাসের নাম করোনা। অতিমারি সংক্রান্ত কোন বিষয়েই ভারতের বিজেপি সরকারের কাছে কোন তথ্য নেই! স্বাস্থ্য ক্ষেত্রে নিযুক্তেরা কত জন মারা গিয়েছেন কিছুই জানে না বিজেপি সরকার! বিজেপি সরকারের ক্ষেত্রে বলতে হয় সব সওয়ালের একটাই জবাব তথ্য নেই।

আজ সংসদের বাজেট অধিবেশন চলাকালীন, তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সংসাদ ডেরেক ও’ব্রায়েন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের কাছে করোনায় মৃত স্বাস্থ্যকর্মীদের সংখ্যা জানতে চেয়ে প্রশ্ন করেন। করোনার কারণে দেশে যেসব ডাক্তার, নার্স, অ্যাম্বুলেন্স চালক, স্বাস্থ্যকর্মীসহ স্বাস্থ্য পরিষেবায় নিযুক্ত প্রথম সারির করোনা যোদ্ধাদের মৃত্যু হয়েছে, তাদের রাজ্য অনুযায়ী তালিকা চেয়েছেন তিনি। সেই সঙ্গে স্বাস্থ্য পরিষেবায় নিযুক্ত করোনায় মৃতদের পরিবারকে যে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে, রাজ্য অনুযায়ী তারও তালিকা চেয়েছেন তৃণমূল সাংসদ। 

তাঁর প্রশ্নের উত্তরে কেন্দ্রের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক, মৃতের সংখ্যা ও ক্ষতিপূরণ দুটোই রাজ্য সরকারের এক্তিয়ারভুক্ত বিষয় বলে স্পষ্ট বিষয়টিকে এড়িয়ে গিয়েছেন। রাজ্যগুলো যেমন তথ্য পাঠিয়েছে, তেমন তথ্য রয়েছে কেন্দ্র সরকারের কাছে এ কথা বলা সত্ত্বেও কেন্দ্রের বিজেপি সরকার কেন্দ্রশাসিত অঞ্চল ও রাজ্য মিলিয়ে কেবলমাত্র ৬টি জায়গার তথ্য দিতে পেরেছে। অর্থাৎ বাকি রাজ্যগুলির মৃতের সংখ্যা সংক্রান্ত তথ্যই নেই সরকারের কাছে।

রাজ্যগুলির উপর সব দায় চাপিয়ে মুক্ত হতে চাইছে বিজেপি। মৃতদের ক্ষতিপূরণ প্রসঙ্গে প্রাধনমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজের কথা বলা হয়েছে। আদপে করোনার বিরুদ্ধে যারা লড়লেন, এবং প্রাণ হারালেন তাদের নিয়ে ইচ্ছাকৃতভাবেই কী কোন তথ্য রাখল না দেশের বিজেপি সরকার?

এই প্রসঙ্গে বিজেপি সরকারের সমালোচনায় টুইটারে সরব হয়েছেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ ব্রায়েন। তাঁর নিজের প্রশ্নের পরিপ্রেক্ষিতে কেন্দ্রের উত্তরের কথা উল্লেখ করে তিনি টুইটে লেখেন, “কেন্দ্র সরকার প্রত্যাশিত উত্তরই দিয়েছে,  এন ডি এ (নো ডেটা অ্যাভেইলঅ্যাবেল)।”

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Narendra Modi, #Coronavirus, #health workers, #Modi Government

আরো দেখুন