বিনোদন বিভাগে ফিরে যান

ছিটকে গেল জয় ভীম, অস্কারের মঞ্চে ভারতের একমাত্র আশা বাঙালি পরিচালকের এই তথ্যচিত্র

February 8, 2022 | 2 min read

‘রাইটিং উইথ ফায়ার’- ছবি সৌজন্যে ইউটিউব

ফের অস্কারের মঞ্চে বাঙালি। সুস্মিত ঘোষ। শ্রেষ্ঠ ডকুমেন্টরি ফিচার বিভাগে সুস্মিত ঘোষ ও রিন্ট টমাসের ‘রাইটিং উইথ ফায়ার’-এর জন্যই সুস্মিত মনোনিত হয়েছেন।

‘রাইটিং উইথ ফায়ার’ ছবির দৃশ্য।

এবারও ভারতীয় ছবির কপালে জুটল না অস্কার। আশা জাগিয়েও অস্কারের মনোনয়নের তালিকায় জায়গা করে নিতে পারল না দক্ষিণী ছবি ‘জয় ভীম’ (Jai Bhim)। মঙ্গলবার সকাল থেকে অস্কার সঞ্চালক জ্যাকলিনের এক টুইটে ‘জয় ভীমে’র অস্কারের মনোনয়নের খবর নিয়ে শোরগোল পড়ে গিয়েছিল সোশ্যাল মিডিয়ায়। সঞ্চালক জ্যাকলিন এক টুইটে জানিয়ে ছিল সেরা ছবির তালিকায় নাকি ‘জয় ভীম’ থাকবেই। তবে জ্যাকলিনের দাবি যে একেবারেই ভ্রান্ত তা প্রমাণ হল অস্কারের মনোনয়ন তালিকাতেই। কোনও বিভাগেই জায়গা করে নিতে পারল না ভারতের ‘জয় ভীম’। এমনকী, অস্কারের মনোনয়নের তালিকাতে কোথাও নজরে পড়ল না ভারতের নাম।

‘লুনানা দ্য ইয়াক ইন দ্য ক্লাসরুম’ ছবির দৃশ্য।

তবে এবারের অস্কারে জায়গা করে নিল ভারতের প্রতিবেশী দেশ ভূটান। ভূটানে তৈরি ছবি ‘লুনানা দ্য ইয়াক ইন দ্য ক্লাসরুম’ (Lunana: A Yak in the Classroom ) মনোনয়ন পেল সেরা বিদেশি ছবির তালিকায়। পরিচালক পাওয়ো চৌনিং দোরজি। ভূটানের এক উঠতি গায়কের দেশ ছেড়ে অস্ট্রেলিয়া যাওয়ার গল্পই ফুটে উঠেছে এই ছবিতে। ছবিটি এর আগে বহু চলচ্চিত্র উৎসবেও সেরা ছবির পুরস্কার পেয়েছে।

ভূটানের এই ছবি ছাড়াও সেরা বিদেশি ছবির তালিকায় রয়েছে, জাপানের ‘ড্রাইভ মাই কার’ (Drive My Car), ডেনমার্কের ‘ফ্লি’ (Flee), ইটালির ‘দ্য হ্যান্ড অফ গড’ (The Hand of God), নরওয়ের ছবি ‘দ্য ওর্য়াস্ট পারসন ইন দ্য ওয়ার্ল্ড’ (The Worst Person in the World)।

অন্যদিকে সেরা ছবি বিভাগে মনোনয়ন পেয়েছে ‘বেল ফাস্ট’, ‘কোডা’, ‘ডোন্ট লুক আপ’, ‘ড্রাইভ মাই কার’, ‘ডুনে’, ‘কিং রিচার্ড’, ‘লিকোরাইস পিৎজা’, ‘নাইটমেয়ার অ্যালি’, ‘দ্য পাওয়ার অফ দ্য ডগ’, ‘ওয়েস্ট সাইড স্টোরি’র মতো জনপ্রিয় ছবি। ২৭ মার্চ অনুষ্ঠীত হবে অস্কার পুরস্কার প্রদান অনুষ্ঠান। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Documentary, #Writing With Fire, #Oscars 2022

আরো দেখুন