দেশ বিভাগে ফিরে যান

আগামী ৩ মার্চ বারাণসী যাবেন মমতা, বিজেপি বধের কাহিনী শোনার অপেক্ষায় উত্তরপ্রদেশ

February 8, 2022 | 2 min read

তামাম দেশের নজর এখন উত্তরপ্রদেশে। আদিত্যনাথ যোগীর ‘পদ্মবনে’ গতি বাড়িয়ে ‘সাইকেল’ চালাতে নেমেছেন অখিলেশ যাদব। লড়াই এবার সমানে সমানে। এই দ্বৈরথে কার্যত ব্রাত্য বহেনজি মায়াবতী, খুঁজেই পাওয়া যাচ্ছে না ময়দানে। প্রচারে যোগীর সমর্থনে মোদী-শাহ জুটি আর গেরুয়া শিবিরের বাকিরা। বাংলার মতোই কার্যত ডেইলি প্যাসেঞ্জারি শুরু হয়েছে উত্তরপ্রদেশেও। অন্যদিকে, সমাজবাদী অখিলেশের পাশে বাংলার বাঘিনী মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গে ‘আব কী বার ভাজপা কে সরকার’— স্বপ্ন চুরচুর করার কারিগর ছিলেন তৃণমূল সুপ্রিমো। সেই মমতা এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচনী ক্ষেত্র বারাণসীতে অখিলেশের হয়ে প্রচারে যাচ্ছেন। সোমবার সন্ধ্যায় লখনউয়ের চৌধুরী চরণ সিং বিমানবন্দরের লাউঞ্জে মুলায়মপুত্রকে এই বার্তা জানানোর পর থেকেই সরগরম রাজনৈতিক মহল, ‘আব টক্কর হোগা’! আগামী ৩ মার্চ বারাণসী যাবেন মমতা। সে বার্তা শুনে সমাজবাদী পার্টি সুপ্রিমোর উচ্ছ্বসিত জবাব—দিদি, বারাণসীতে এবার তাহলে জোরদার লড়াই হবে। আপনার আর্শীবাদ পেয়ে আরও লড়াই করার রসদ জুটল। অখিলেশের সমর্থনে প্রচারের প্রথম পর্বে আজ, মঙ্গলবার যৌথ সাংবাদিক সম্মেলন করবেন মমতা। তার আগে বাংলায় বিজেপি বধের কাহিনী শোনাবেন গোটা উত্তরপ্রদেশবাসীকে। কিভাবে হারিয়েছেন বিজেপিকে, মমতার সেই অভিজ্ঞতা যাতে পৌঁছে যায় রাজ্যের ৭৫টা জেলার সর্বত্র, তার ব্যবস্থাও করেছে সমাজবাদী পার্টি। দলের সহসভাপতি কিরণময় নন্দ বলেন, উত্তরপ্রদেশের মানুষ মুখিয়ে রয়েছে মমতার অভিজ্ঞতা জানতে। সেই জন্যই জেলায় জেলায় বসেছে জায়ান্ট স্ক্রিন।

এদিন সন্ধ্যা পৌনে ছ’টা নাগাদ লখনউ বিমানবন্দরে পৌঁছান মমতা। জানতে পারেন, তাঁর সঙ্গে দেখা করতে অখিলেশ আসছেন বিমানবন্দরে। লাউঞ্জে অপেক্ষা করছিলেন মমতা। দেখা করেন তৃণমূল সুপ্রিমোর সঙ্গে। করজোড়ে বলেন, দিদি, দুঃখিত, কিছুটা দেরি হয়ে গেল। মমতার জবাব, তোমার এখন প্রচারে সময় দেওয়া উচিত। আমার জন্য সময় নষ্ট করতে গেলে কেন! অখিলেশের জবাব—আপনি এসেছেন, আমি জিতবই!

লাউঞ্জেই অখিলেশ শোনান, কীভাবে সরকারি ব্যবস্থাপনা আর আধিকারিকদের কাজে লাগিয়ে ‘হয়রান’ করা হচ্ছে তাঁদের। কীভাবে ইডির এক কর্তাকে ভিআরএস দিয়ে রাজনীতির আঙিনায় এনে লখনউয়ের প্রার্থী করেছে বিজেপি, সে কাহিনীও মমতাকে শোনান সমাজবাদী পার্টি কর্তা। বাংলার গত বিধানসভা নির্বাচনের সঙ্গে সাযুজ্য পেয়ে তৃণমূল সুপ্রিমো জানিয়ে দেন, ওরা (বিজেপি) এসবই করে। আমাদের ওখানেও করেছে। আমাকে ‘ব্যান’ পর্যন্ত করা হয়েছিল। ভয় পাবে না। মানুষের দরবারে যাও, ওদের মুখোশ খুলে দাও। উত্তরপ্রদেশে গত পাঁচ বছরের ‘অনুন্নয়ন’ এর কাহিনী মানুষ জানে, সেটা মনে করাও। এরপরই বারাণসী যাওয়ার কথা জানিয়ে মমতা বলেন, ওখানে তোমার সমর্থনে একটা মিটিং করব। স্পষ্ট খুশির ঝিলিক অখিলেশের চোখেমুখে—‘তব তো বহুতই আচ্ছা হোগা দিদি!’

TwitterFacebookWhatsAppEmailShare

#varanasi, #Akhilesh Yadav, #Samajwadi Party, #Mamata Banerjee, #Narendra Modi, #bjp, #tmc

আরো দেখুন