দেশ বিভাগে ফিরে যান

জিডিপি বৃদ্ধিতে ভারতকে টপকে গেল নামিবিয়া, মরোক্কো, আইএমএফ রিপোর্টে বিদ্ধ মোদী সরকার

February 9, 2022 | < 1 min read

মোদী জমানায় ভারতের অর্থনীতি তলানিতে ঠেকেছে, দেশে বেকারত্ব ও দারিদ্রতা চরমে পৌঁছেছে। দেশের অর্থনৈতিক দৈন্যদশার প্রতিফলন দেখা গেল সম্প্রতি প্রকাশিত আই এম এফ-এর বৃদ্ধি সূচক তালিকায়। আই এম এফ-এর বৃদ্ধির নিরিখে সারা বিশ্বের কোন দেশ কোথায় দাঁড়িয়ে আছে (২০২০ সালের তথ্যানুসারে) তার তালিকা সাম্প্রতি প্রকাশিত হয়েছে।

প্রসঙ্গত, আই এম এফ হল ইন্টারন্যাশনাল মানেটারি ফান্ড। আদপে যা ইউনাইটেড নেশানের একটি বর্ধিত অংশ। বিশ্বব্যাপী আর্থিক ব্যবস্থাকে স্থায়ীত্ব প্রদান করে আই এম এফ। সেই সঙ্গে বিভিন্নক্ষেত্রে আর্থিকভাবেও তারা সাহায্য করে। দারিদ্রতা দুরীকরণে ওয়ার্ল্ড ব্যাংকের মতো আই এম এফ-এর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

করোনার কারণে বিশ্বব্যাপী অর্থনীতি ক্ষতির সম্মুখীন হয়েছে, কিন্তু তালিকায় ভারতের এই পরিমান অবনমন হতাশাব্যাঞ্জক। উক্ত তালিকায় আর্থিক বৃদ্ধির নিরিখে ভারতের স্কোর ঋণাত্মকে ৭.৯৬(-৭.৯৬), যেখানে নাইজেরিয়ার মতো দেশও ধনাত্নকে রয়েছে। ঐ তালিকায় ১৫০-তম স্থানে নেমে গিয়েছে ভারত। সেখানে ইকুয়েডর, নামিবিয়ার মতো দেশও ভারতের থেকে এগিয়ে রয়েছে। বলাইবাহুল্য, জিডিপির ক্ষেত্রেও দেশের এই করুন আর্থিক অবস্থার প্রভাব পড়তে চলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#GDP, #IMF, #Namibia, #Morocco, #GDP growth, #India

আরো দেখুন