রাজ্য বিভাগে ফিরে যান

বাড়ল দায়িত্ব, দক্ষিণ ২৪ পরগনার পাশাপাশি জলপাইগুড়ি-পূর্ব বর্ধমানের দায়িত্ব অরূপের

February 10, 2022 | 2 min read

মাঝে ২৪ ঘণ্টাও কাটেনি। তার মাঝেই একেবারে একশো আশি ডিগ্রি বদল! পুরভোটে (Municipal Election 2022) তৃণমূলের (TMC) কোঅর্ডিনেটর পদে ফের বদল করা হল। গতকাল দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হলেও আজই দক্ষিণ ২৪ পরগনায় (South 24 Parganas) ফেরানো হচ্ছে অরূপ বিশ্বাসকে (Arup Biswas)। পাশাপাশি রাজ্যের গুরুত্বপূর্ণ মন্ত্রীকে দেওয়া হল আরও বাড়তি দায়িত্বও। দক্ষিণ ২৪ পরগনার পাশাপাশি জলপাইগুড়ি (Jalpaiguri), পূর্ব বর্ধমানের (Purba Burdwan) দায়িত্বেও অরূপ বিশ্বাস। তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) জানিয়েছেন যে কথা। পাশাপাশি পুলক রায়কে হাওড়া, হুগলি সামলানোর দায়িত্ব দেওয়া হয়েছে।

এভাবে ফের অরূপের অন্তর্ভুক্তি নিয়ে জল্পনা তুঙ্গে। গতকালই দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বার্তা উপেক্ষা করে দক্ষিণ ২৪ পরগনার একাধিক জায়গায় তৃণমূলের দ্বিতীয় তালিকা প্রার্থী তালিকায় না থাকা প্রার্থীরা ভোটে মনোনয়ন জমা দিয়েছিলেন। যার পরই পার্থ চট্টোপাধ্যায় ও সুব্রত বক্সির সঙ্গে আলোচনার পরে দক্ষিণ ২৪ পরগনা জেলায় তৃণমূলের কো-অর্ডিনেটর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল অরূপ বিশ্বাসকে। তাঁর জায়গায় আনা হয়েছিল অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) ঘনিষ্ট বলে পরিচিত কুণাল ঘোষ ও সওকত মোল্লাকে।

অরূপ বিশ্বাসকে তাঁর আগের পদে ২৪ ঘণ্টার মধ্যেই পুর্নবহাল করার পাশাপাশি সম্বন্বয়ের দায়িত্ব পাওয়া কুণাল ঘোষ ও সওকত মোল্লাও তাদের দায়িত্বে থাকছেন বলেই জানা যাচ্ছে। পাশাপাশি নেত্রীর নির্দেশ কীভাবে উপেক্ষা করা হয়েছে, তা জানতে জেলা থেকে রিপোর্ট তলব করা হয়েছে বলেও সূত্রের খবর। শুক্রবার মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। সেদিন পর্যন্ত দেখে নির্দল হিসেবে বা প্রথম তালিকা ধরে কারা কারা মনোনয়ন দিয়ে তা প্রত্যাহার করেননি সেদিকে নজর রেখে বিস্তারিত তালিকা চেয়ে পাঠিয়েছে তৃণমূলের শীর্ষ নেতৃত্ব। যার ভিত্তিতে কড়া পদক্ষেপ গ্রহণ করা হবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

যাবতীয় বিবাদ-বিতর্ক শুরু হয়েছিল তৃণমূলের বিভিন্ন সোশাল হ্যান্ডেলে প্রকাশিত প্রার্থী তালিকা থেকে, পরে দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় জানিয়ে দেন, সোশালে প্রকাশিত তালিকা নয়, তাঁর ও সুব্রত বক্সীর সই করা তালিকায় চূড়ান্ত। স্বয়ং তৃণমূলনেত্রী নিজেও সে কথা জানান। কিন্তু দ্বিতীয় তালিকায় নাম না থাকা অনেকেই প্রথম তালিকার ভিত্তিতে তৃণমূলের হয়ে মনোনয়ন জমা দিয়েছেন। যার পর থেকেই প্রকাশ্যে ঘাসফুল শিবিরের শীর্ষস্তরের দ্বন্দ্ব। সেই প্রেক্ষিতেই অভিষেক ঘনিষ্টদের সম্বন্বয়ের দায়িত্ব দিয়ে গোটা বিষয়টা সামলাতে শীর্ষ নেতৃত্ব উদ্যোগী হল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। যদিও গোটা বিষয়টি নিয়ে শাসকদলকে বিঁধতে ছাড়ছে না বিরোধীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#tmc, #aroop biswas

আরো দেখুন