কলকাতা বিভাগে ফিরে যান

গ্রুপ ডি মামলা: সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে আবেদন কমিটির

February 12, 2022 | < 1 min read

গ্রুপ-ডি নিয়োগ  (Group-D Recruitment) মামলায় ‘নয়া’ মোড়। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের সিঙ্গল বেঞ্চের ৫৭৩ জনের চাকরি বাতিলের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে আবেদন জানাল কলকাতা হাইকোর্ট (Kolkata High Court) নিযুক্ত বিচারপতি রঞ্জিত কুমার বাগের নেতৃত্বাধীন কমিটি। কমিশন মোট ২টি আবেদন জানিয়েছে।  

কমিটির আবেদন-

১) আদালতের বেঁধে দেওয়া তদন্তের সময়সীমা বৃদ্ধি করা হোক।

২) বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায়ের বেশ কিছু অংশ বাতিল করুক ডিভিশন বেঞ্চ।

উল্লেখ্য, বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ গ্রুপ-ডি নিয়োগ (Group-D Recruitment) দুর্নীতি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ বাতিল করে বিচারবিভাগীয় তদন্তের নির্দেশ দেন। এরপরই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় অপর একটি নতুন মামলায় দুর্নীতির অভিযোগে ৫৭৩ জনের নিয়োগ বাতিলের নির্দেশ দেয়। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়েই ডিভিশন বেঞ্চে আবেদন জানাল বিচারবিভাগীয় তদন্ত কমিটি। সোমবার বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চে এই আবেদনের শুনানি হবে।

গ্রুপ-ডি পদে নিয়োগে (Group-D Recruitment) ব্যাপক দুর্নীতি হয়েছে। দুর্নীতির পরিমাণ ‘আকাশছোঁয়া’। এই অভিযোগে ৫৭৩ জনকে চাকরি থেকে বরখাস্ত করার নির্দেশ দেয় সিঙ্গল বেঞ্চ। অবিলম্বে বেতন বন্ধ করারও নির্দেশ দেয় আদালত। পাশাপাশি নিযুক্তরা এখনও পর্যন্ত যে বেতন পেয়েছেন, তাও উদ্ধার করার জন্য জেলা স্কুল পর্যবেক্ষককে নির্দেশ দিয়েছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata High Court, #group-D, #Group-D Recruitment

আরো দেখুন