খেলা বিভাগে ফিরে যান

বিশ্বের একনম্বর দাবাড়ু কার্লসেনকে হারিয়ে দিল ১৬ বছরের বিস্ময় বালক প্রজ্ঞানন্দ রমেশ

February 22, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: টুইটার

শতরঞ্জ কে খিলাড়ি। দাবার সনাতনী এক নাম। এখন কোভিড কম্পনে তা নাম বদলে হয়ে উঠেছে, কম্পিউটার কা খিলাড়ি। দাবার লড়াই এখন অনলাইনে। আর এই অনলাইন দাবা টুর্নামেন্ট হল – এয়ারথিংস মাস্টার্স। সেখানেই যে এমন খেল দেখাবে ১৬ বছরের ভারতীয় বিস্ময় বালক, কেউ ভাবতেই পারেনি ! এয়ারথিংস মাস্টার্সের অষ্টম রাউন্ডে ১৬ বছরের এই প্রজ্ঞানন্দ রমেশ বাবুর কাছে হেরে বসলেন বিশ্বের একনম্বর দাবাড়ু ম্যাগনাস কার্লসেন।

তাড়াশ ভ্যারিয়েশনে খেলে প্রজ্ঞানন্দ মাত্র ৩৯ চালে মাত করে দেন সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ দাবাড়ুকে। সাদা নয়, তা-ও আবার কালো ঘুঁটি নিয়ে। টানা তিনটে সরাসরি জয়ের পর প্রজ্ঞানন্দের বিরুদ্ধে খেলতে নেমেছিলেন কার্লসেন। তবে ভারতীয় গ্র্যান্ডমাস্টারের কাছে টানা এই জয়ের ধারা ধরে রাখতে পারেননি নরওয়ের কিংবদন্তি।

অষ্টম রাউন্ডের শেষে আট পয়েন্ট নিয়ে প্রজ্ঞাননন্দ আপাতত যুগ্মভাবে ১২ নম্বর স্থানে রয়েছে। কার্লসেনের বিরুদ্ধে দুর্ধর্ষ জয়ের আগে গোটা টুর্নামেন্টে প্রজ্ঞানন্দ তেমন নজর কাড়তে পারেননি। একমাত্র জয় এসেছিল লেভ আরোনিয়ানের বিরুদ্ধে। দুটো ড্র আর চারটে হার নিয়ে এগিয়ে চলছিল ভারতীয় দাবাড়ুটি।

দুটি ড্র করেছিল – যথাক্রমে আনিশ গিরি এবং কুয়াম লিয়েম লি-র বিপক্ষে। হারতে হয়েছে এরিক হ্যানসেন, ডিং লিরেন, জান ক্রিস্টাফ দুদা এবং শাখারিয়ার মামেডায়েরভের কাছে।

কয়েকমাস আগে কার্লসেনের কাছে বিশ্ব চ্যাম্পিয়নশিপের ম্যাচে হেরে যাওয়া রাশিয়ার ইয়ন নেপোমনিয়ৎচি এই মুহুর্তে ১৯ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছেন। পরের স্থানে রয়েছেন ডিং লিরেন এবং হ্যানসেন (দুজনেই ১৫ পয়েন্টে)।

TwitterFacebookWhatsAppEmailShare

#Online chess, #Airthings Masters, #Pragganandha

আরো দেখুন