রাজ্য বিভাগে ফিরে যান

গ্রুপ-ডি নিয়োগ মামলায় নয়া মোড়, ৪৮ ঘণ্টার মধ্যে রিপোর্ট তলব ডিভিশন বেঞ্চের

February 22, 2022 | < 1 min read

এসএসসি-র গ্রুপ ডি নিয়োগ মামলাতেও মঙ্গলবার সিবিআই অনুসন্ধানে স্থগিতাদেশ দিল কলকাতা হাই কোর্ট। হাই কোর্টের ডিভিশন বেঞ্চ আগামী শুক্রবার পর্যন্ত সিবিআই তদন্তে স্থগিতাদেশ দিয়েছে৷ পাশাপাশি ৪৮ ঘণ্টার মধ্যে মামলার রিপোর্ট কমিটিকে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে হাই কোর্টের ডিভিশন বেঞ্চ৷ এদিন হাই কোর্টের দুই বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চে শুনানি ছিল।

কয়েকদিন আগে কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এসএসসি গ্রুপ সি ও ডি স্তরে অনিয়মের অভিযোগে প্রায় ৮০০ জনের চাকরি বাতিলের নির্দেশ দেন৷ একই সঙ্গে তিনি মামলার সিবিআই তদন্তের নির্দেশ দেন৷ সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে রাজ্য সরকার ডিভিশন বেঞ্টের দ্বারস্থ হয়৷ সেই ডিভিশন বেঞ্চে আজ শুনানি ছিল৷

গত ১৫ ফেব্রুয়ারি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় গ্রুপ সি-র নিয়োগের ক্ষেত্রে সিবিআই অনুসন্ধানের নির্দেশ দিয়েছিলেন। আদালতের নির্দেশ ছিল এত মাসের মধ্যে সিবিআইকে তাদের অনুসন্ধান রিপোর্ট পেশ করতে হবে। বিচারপতি গঙ্গোপাধ্যায় গ্রুপ সি পদে ৫০৩ জনের নিয়োগ বাতিল করে দিয়েছিলেন। বলা হয়েছিল, মেয়াদ উত্তীর্ণ প্যানেল থেকে কখনও নিয়োগের সুপারিশ করা যায় না। স্কুল সার্ভিস কমিশন হলফনামা দিয়ে জানিয়েছিল, তারা কোনও সুপারিশ পত্র দেয়নি। আবার মধ্যশিক্ষা পর্ষদ জানায়, ওই ৫০৩ জনের নিয়োগের ব্যাপারে কমিশনই সুপারিশপত্র পাঠিয়েছে। এরপরই আদালত নিয়োগ বাতিলের কথা ঘোষণা করে। আদালত বলে, স্কুল সার্ভিস কমিশন সুপারিশ না করলে কীভাবে এই নিয়োগ হল, সে ব্যাপারেই অনুসন্ধান করবে সিবিআই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Group D, #SSC, #calcutta high court

আরো দেখুন