কলকাতা বিভাগে ফিরে যান

শীঘ্রই কলকাতায় চালু হবে আরও দুই মেট্রো রুট? আজ পরিদর্শনে রেলের কর্তারা

February 24, 2022 | 2 min read

আগামী জুন মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরেই মহানগরে উদ্বোধন হতে চলেছে মেট্রোর দু’টি নয়া রুট। এই উদ্বোধনকে ঘিরেই রেলমন্ত্রী নিয়েছেন নজিরবিহীন সিদ্ধান্ত। নয়া রুটে (আংশিক) মেট্রোর কাজের অগ্রগতি খতিয়ে দেখতে তিনি মেট্রো রেলের জিএমকে এড়িয়ে দায়িত্ব দিয়েছেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজারকে। এই দায়িত্ব পাওয়ার পরেই আজ, বৃহস্পতিবার জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো রুট পরিদর্শন করবেন পূর্ব রেলের জিএম অরুণ আরোরা। একইসঙ্গে কবি সুভাষ থেকে রুবি পর্যন্ত রুটে কাজের অগ্রগতি দেখার দায়িত্বও দেওয়া হয়েছে তাঁকে। দিল্লির সূত্রের খবর, গত সপ্তাহে দিল্লিতে রেলের সব জেনারেল ম্যানেজারকে তলব করেছিলেন রেলমন্ত্রী। সেখানেই তিনি কলকাতা মেট্রো রেলের জিএম মনোজ যোশিকে এড়িয়ে নতুন দু’টি রুটে কাজের অগ্রগতি দেখার দায়িত্ব দেন অরুণ আরোরাকে। স্বভাবতই প্রশ্ন উঠেছে, মেট্রোর জিএম’কে এড়িয়ে পূর্ব রেলের শীর্ষ কর্তাকে কেন অগ্রাধিকার দিল রেলমন্ত্রক?


সূত্রের দাবি, নির্মাণকারী সংস্থা রেল বিকাশ নিগম লিমিটেডের (আরভিএনএল) সিএমডি সরাসরি রেলমন্ত্রীকে মেট্রোর জেনারেল ম্যানেজার সম্পর্কে অভিযোগ করেছিলেন। তাঁর দাবি, মনোজ যোশি ওই দু’টি রুট আংশিকভাবে চালু করতে বাধা দিচ্ছেন। আরভিএনএল এই দুই রুটে ‘ওয়ান মেট্রো সার্ভিস’ চালু করতে চায়। অর্থাৎ একটি রেক দিয়েই আপ-ডাউনে পরিষেবা শুরুর পরিকল্পনা করেছে তারা। কিন্তু মেট্রোর জিএম-এর যুক্তি ছিল, রেলের আয় ও যাত্রী স্বাচ্ছন্দ্য কোনওটাই এই পরিকল্পনায় বাস্তবায়িত হবে না। তারপর গত সপ্তাহের বৈঠকে পূর্ব রেলের জিএম অরুণ আরোরাকে ডেকে সংশ্লিষ্ট দু’টি রুট পরিদর্শনের নির্দেশ দেন রেলমন্ত্রী। বুধবার মেট্রো ভবনে পূর্ব রেল, মেট্রো রেল এবং আরভিএনএলের শীর্ষকর্তারা জরুরি বৈঠকে বসেছিলেন। সামগ্রিক কাজের অগ্রগতি নিয়ে বিশদে আলোচনা হয়। সেই রিপোর্ট এদিনই পূর্ব রেলের জিএম’র কাছে পৌঁছেছে। তা দেখেই আজ পরিদর্শনে যাবেন অরুণ আরোরা। মেট্রোর জিএম নিজের অফিসে থাকলেও এই বৈঠকে অংশ নেননি।


রেলের এক শীর্ষকর্তার দাবি, সাধারণত এই ধরনের ঘটনা দেখা যায় না। শুধু তাই নয়, মেট্রোর জিএম তাঁর সময়ে শহরের পুরনো এবং নতুন রুটে একাধিক উল্লেখযোগ্য কাজ করেছেন। কিছুদিন আগে মনোজ যোশি নিজে ওই দু’টি রুটে কাজের অগ্রগতি খতিয়ে দেখতে পরিদর্শন করেছেন। সেই আবহে তাঁকে এড়িয়ে পূর্ব রেলের জিএম’কে দিয়ে পরিদর্শন করানোর ঘটনা রীতিমতো তাৎপর্যপূর্ণ। সূত্রের দাবি, খুব শীঘ্রই অবসর নিতে চলেছেন মনোজ যোশি। তাঁর জায়গায় কলকাতা মেট্রোর অস্থায়ী জিএম-এর অতিরিক্ত দায়িত্ব পেতে চলেছেন অরুণ আরোরা। এক্ষেত্রে রেল মন্ত্রকের অভ্যন্তরীণ রাজনীতি আরও প্রকট হয়ে উঠল বলে মনে করছেন ওই রেলকর্তা। গোটা বিতর্কে মেট্রো এবং পূর্ব রেলের দুই জিএম কোনও মন্তব্য করতে চাননি। মন্ত্রকের এক কর্তার দাবি, ২০২৪ সালে লোকসভা ভোটের আগেই বাংলায় একাধিক বড় প্রকল্পের কাজ শেষ করতে চাইছেন রেলমন্ত্রী। সেই কারণেই এই বাড়তি তাগাদা।মেট্রো সূত্রে খবর, জোকা থেকে তারাতলা এবং কবি সুভাষ থেকে রুবি পর্যন্ত রুটে বহু কাজ বাকি। ১০ জানুয়ারি এই জোড়া রুটে সিগন্যালিং ব্যবস্থা বসাতে টেন্ডার প্রক্রিয়া শুরু হয়েছে। একাধিক কারিগরি কাজ বাকি রয়েছে। সবশেষে চূড়ান্ত ছাড়পত্রের জন্য সিআরএস-এর জন্য আবেদন করতে হবে। তারপরই মেট্রো গড়াবে নয়া রুটে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #east west metro, #inauguration, #Joka Metro, #indianrailway

আরো দেখুন