আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

সমঝোতার বার্তা! পুতিনের সঙ্গে বৈঠকের প্রস্তাব ইউক্রেনের প্রেসিডেন্টের

February 25, 2022 | < 1 min read

ইউক্রেনের রাষ্ট্রপতি ভোলোদেমির জেলেনস্কি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সরাসরি আলোচনায় বসার আহ্বান জানালেন। শুক্রবার একটি নতুন ভিডিয়ো বার্তায় জেলেনস্কি ওই আহ্বান জানান।

রাশিয়ান ভাষায় তিনি ভিডিয়ো বার্তায় বলেন, ‘‘আমি রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলতে চাই। এখন ইউক্রেন জুড়ে যুদ্ধ চলছে। মানুষের মৃত্যু বন্ধ করতে আসুন আলোচনার টেবিলে বসি।’’

এর আগে রাশিয়ার বিদেশমন্ত্রী লাভরভ বলেন, ইউক্রেনের সঙ্গে তাঁরা আলোচনায় বসতে প্রস্তুত। তবে তার আগে ইউক্রেনের সেনাকে অস্ত্র সংবরণ করতে হবে। পাল্টা প্রতিরোধ করা চলবে না।

বৃহস্পতিবার ভোরের দিকে ইউক্রেনের রাজধানী কিভে ঢুকে পড়ে রুশ বাহিনী। তবে তারা প্রবল প্রতিরোধের মুখে পড়ে। দু’পক্ষের মধ্যে জোর লড়াই শুরু হয়। সূত্র জানিয়েছে, গোপন বাঙ্কারে রয়েছেন প্রেসিডেন্ট।

রুশ বাহিনী উত্তর কিভে প্রবেশ করার সঙ্গে সঙ্গে ইক্রেনীয়ান বাহিনীর সঙ্গে জোর লড়াই শুরু হয়। সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, শহরের কেন্দ্রস্থলে বড় বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে। বিস্ফোরণের পর সাধারণ মানুষকে রাস্তায় আতঙ্কে ছোটাছুটি করতে দেখা গিয়েছে।

শুক্রবার সকালে শহরে একটি বড়সড় বিমান হামলা হয়। সেই হামলায় একাধিক আবাসনের জানলা উড়ে গিয়েছে। বহু মানুষ শহর ছেড়ে চলে যাচ্ছেন। হাঙ্গেরি জানিয়েছে, তাদের সীমান্তের লাগোয়া ইউক্রনের দিকে প্রায় তিন থেকে পাঁচ কিলোমিটার ধরে সারি সারি গাড়ি দাঁড়িয়ে রয়েছে। রাষ্ট্রসঙ্ঘ জানিয়েছে, বিমান হামলায় অন্তত ২৫ জন অসামরিক নাগরিক নিহত হয়েছেন এবং ১০২ জন আহত হয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#russia ukraine war, #Russia Ukraine Conflict, #Volodymyr Zelenskyy, #Vladimir Putin

আরো দেখুন