রাজ্য বিভাগে ফিরে যান

একসময় যাকে ‘তেজোর কুকুর’ বলা হয়েছিল, সেই নেতাজিই এখন আইকন! বামেদের পোস্টার ঘিরে বিতর্ক

February 26, 2022 | < 1 min read

মার্কস, লেনিন, স্তালিন অতীত। সোভিয়েত আবেগও উধাও। এবার খাঁটি দেশপ্রেমের আবেগে শান দিচ্ছেন বাংলার বামপন্থীরা। সিপিএমের (CPM) রাজ্য সম্মেলনের জন্য তৈরি পোস্টারে অন্তত সেই ইঙ্গিত স্পষ্ট, যা কিনা নজিরবিহীন বলে মত রাজনৈতিক মহলের একাংশের। নতুন পোস্টারের ছবিটি শেয়ার করেছেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র (Suryakanta Mishra) নিজে। তা নিয়ে শুরু হয়ে গিয়েছে সমালোচনা

আগামী ১৫ থেকে ১৭ মার্চ পর্যন্ত কলকাতায় বসছে সিপিএমের ২৬ তম রাজ্য সম্মেলন। সেই অনুষ্ঠানসূচির পোস্টার ফেসবুকে (Facebook) শেয়ার করেছেন সূর্যকান্ত মিশ্র। তাতে দেখা যাচ্ছে, লাল প্রেক্ষাপটে চিরপরিচিত সেনা পোশাকে নেতাজির ছবি। তার সঙ্গে ছবিতে রয়েছেন ক্যাপটেন লক্ষ্মী সায়গল। যিনি একসময়ে আজাদ হিন্দ বাহিনীর (Azad Hind Fauj) হয়ে লড়াই করেছেন। পরে অবশ্য কমিউনিস্টদের দলে নাম লেখান। তাঁর কন্যা সুহাসিনী আলি এখনও সিপিএম পলিটব্যুরোর সদস্য। তিনি একবার লোকসভা ভোটে বারাকপুরের প্রার্থীও হিসেবে প্রতিদ্বন্দ্বিতাও করেছিলেন। দিল্লির সিপিএম মহলে সুহাসিনী আলি বেশ গুরুত্বপূর্ণ ব্যক্তি।

সিপিএমের এই নেতাজি-প্রীতি দেখে রাজনৈতিক মহলের একাংশের মত, এর আগে একাধিকবার নেতাজি সম্পর্কে মূল্যায়ণ নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছে। ভারতীয় কমিউনিস্ট পার্টির তৎকালীন মুখপত্র “পিপলস ওয়ার”। এই মুখপত্রে একটি কার্টুন আঁকা হয়েছিল। ছবিতে দেখা যায়, জাপানের তখনকার প্রধানমন্ত্রী তোজোর হাতে দড়ি, যাতে বাঁধা নেতাজি সুভাষচন্দ্র বসু (Netaji Subhas Chandra Bose)। এছাড়া এই মুখপত্রে বিভিন্ন সময়ে প্রকাশিত কার্টুনে নেতাজিকে কখনও বা হিটলারের সঙ্গী গোয়েবলসের পাশে বাচ্চা ছেলে হিসেবে, কখনও বা তোজোর কুকুর হিসেবে দেখানো হয়। তৎকালীন বাম নেতাদের অনেকেই প্রকাশ্য জনসভায় নেতাজিকে ‘তোজোর কুকুর’ বলতেন। পরে অবশ্য কমিউনিস্ট পার্টির একাংশ স্বীকার করে যে নেতাজির মতো দেশনায়ক সম্পর্কে তাদের মূল্যায়ণ ঠিক ছিল না।

TwitterFacebookWhatsAppEmailShare

#netaji, #Cpim

আরো দেখুন