আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ভিডিও পোস্ট করে মোদী ও যোগীর বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন ইউক্রেনে আটকে থাকা ভারতীয় পড়ুয়া

February 28, 2022 | 2 min read

ইউক্রেনে আটকে রয়েছেন ভারতীয় পড়ুয়ারা। তাদের দেশে ফেরাতে মোদী সরকারের তরফে কোন উদ্যোগই গ্রহণ করতে দেখা যায়নি। বারবার নানান কিছু দাবি করা হলেও পড়ুয়াদের ফেরানোর প্রসঙ্গে কোন হেলদোল নেই মোদী সরকারের। ফের একবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও পোস্ট করে মোদী সরকারের প্রতি ক্ষোভ উগরে দিলেন ইউক্রেনে আটকে থাকা এক ভারতীয় পড়ুয়া।

‘আমাদেরকে বাঁচান…’ কাতর আর্তি জানিয়ে ভিডিও পোস্ট করেন ইউক্রেনে আটকে পড়া এক ছাত্রী। ভিডিওতে ওই ছাত্রী নিজেকে লক্ষ্ণৌয়ের বাসিন্দা বলে পরিচয় দেন। ভিডিওর মাধ্যেমেই জানা গিয়েছে তার নাম গরিমা মিশ্র। ইউক্রেনের রাজধানী কিভে আটকে আছেন তিনি। রাশিয়ান বাহিনী কিভ ঘেরাও করে রেখেছে। ভিডিওতেই গরিমা দাবি করেছেন, তিনি ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেও ব্যর্থ হয়েছে, কেউ কোন উত্তর দেয়নি। বারবার ফোন কেটে দেওয়া হয়েছে।

ভিডিও তাকে বলতে শোনা যায়, ‘কেউ সাহায্য করছে না এবং আমি জানি না আমরা কোনও সাহায্য পাব কি না। আমাদের বন্ধুরা যখন সীমান্ত অতিক্রম করার চেষ্টা করছিল তখন তাদের উপর রাশিয়ান সেনাবাহিনী গুলি চালায়।’ প্রসঙ্গত, গরিমা জানিয়েছেন রুমানিয়া সীমান্তে ভারতীয় পড়ুয়াদের শারীরিকভাবে নির্যাতন করা হচ্ছে। তারা এই মুহূর্তে যেখানে রয়েছে সেটিও নিরাপদ নয়। পড়ুয়রার বেরোলেই রুশ সেনাবাহিনী তাদের ঘিরে ধরে গুলি চালাচ্ছে। মেয়েদের কোথায় নিয়ে যাওয়া হচ্ছে কেউ জানে না, ছেলেদেরও কোন খোঁজ পাওয়া যাচ্ছে না।

ভিডিওতে গরিমাকে কাঁদতে দেখা যায়। তিনি অভিযোগ করেন যে, মেয়েদের অপহরণ করা হচ্ছে৷ কান্নায় ভেঙে পড়ে তিনি বলেন, তাদের কী পরিণতি হতে চলেছে তা তারা জানেন না। দেশের সরকারের এহেন অবস্থানে বিরক্ত হয়ে ওই অসহায় পরিস্থিতেই তিনি বলেন, ‘মোদী হন বা যোগী হন, যে কেউ হন দয়া করে আমাদের সাহায্য করুন। জয় হিন্দ! জয় ভারত! যারাই দেখছেন, দয়া করে এই ভিডিওটি শেয়ার করুন।’ নেটনাগরিকেরা অনেকেই ভিডিওটি শেয়ার করেছেন, দেশে বিরোধী দলের নেতা-নেত্রীরাও নিজেদের টুইটার হ্যান্ডেল থেকে ভিডিওটি পোস্ট করছেন।​

TwitterFacebookWhatsAppEmailShare

#students, #Indian Students, #ukraine

আরো দেখুন