আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ইউক্রেনে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের ত্রাতা বাঙালি চিকিৎসক পৃথ্বীরাজ!

February 28, 2022 | 2 min read

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে আতঙ্কগ্রস্ত ভারতীয় পড়ুয়াদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন কিয়েভের বাঙালি চিকিৎসক পৃথ্বীরাজ ঘোষ। ইউক্রেনের রাজধানী কিয়েভের প্রশাসনিক এলাকা ভেলিকা ভাসিলকিভস্কা স্ট্রিট সংলগ্ন আবাসনে ওই চিকিৎসকের ফ্ল্যাট এখন ভারতীয় এবং বাঙালি পড়ুয়াদের ‘রেসকিউ কন্ট্রোল রুম’ হয়ে উঠেছে। তিনি ৩৫ জন ভারতীয় ডাক্তারি পড়ুয়ার দেশে ফেরার ব্যবস্থা করেছেন। ওই পড়ুয়ারা প্রথমে সড়কপথে বাসে চেপে প্রায় ৯০০ কিলোমিটার পথ পেরিয়ে পোল্যান্ড সীমান্তের কোনও রেসকিউ শিবিরে পৌঁছবে। সেখান থেকে পোল্যান্ডের রাজধানী ওয়ারশ হয়ে ভারতে ফিরবে। এদের জন্য বহু কষ্টে চারটি মিনি বাসের ব্যবস্থা করেন ওই চিকিৎসক। এদিকে, কিয়েভের বিভিন্ন মেডিক্যাল হস্টেলে বা ফ্ল্যাটে থাকা পড়ুয়ারা যাতে খাদ্য সঙ্কটে না পড়েন সেজন্য ১০০ কিলো চাল ও ১০ কিলো ডাল মজুত করে রেখেছেন নিজের ফ্ল্যাটে।

একে বিদেশ-বিভুঁই, তার উপর যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে চিকিৎসক পৃথ্বীরাজবাবু এখন ভারতীয় পড়ুয়াদের কাছে ‘মসিহা’ হয়ে উঠেছেন। ২০০১ সাল থেকে তিনি ইউক্রেনে বসবাস করছেন এবং তাঁর সংস্থার মাধ্যমে ভারতীয় ডাক্তারি পড়ুয়াদের সহযোগিতা করেন। যুদ্ধ লাগার পর থেকে উদ্বেগে তাঁর ঘুম উড়ে গিয়েছে। মুহুর্মুহু ফোন আসছে মোবাইলে। কেউ দেশে ফিরতে চায়, কেউ বিধ্বস্ত এলাকায় আটকে পড়েছে আবার কারও কাছে খাবার কেনার টাকা পর্যন্ত নেই। তিনি জানান, শুক্রবার ৩৫ জন পড়ুয়াকে দেশের ফেরানোর ব্যবস্থা করেছেন। কিয়েভ থেকে এখন হাজার হাজার মানুষ সড়ক পথে পালাচ্ছেন। তবে উড়ান বন্ধ থাকায় সবাই সড়ক পথে ইউক্রেনের সীমান্তে পূর্ব ইউরোপের পোল্যান্ড, হাঙ্গেরি, রোমানিয়ার মতো দেশে চলে যাচ্ছেন শরাণার্থী হিসেবে। সেজন্য গাড়ি পাওয়া দুষ্কর। চারগুণ ভাড়া দিয়েও গাড়ি মিলছে না। তবে নিজের পরিচিতি কাজে লাগিয়ে পৃথ্বীরাজবাবু অপেক্ষাকৃত কম খরচে চারটি বাস ব্যবস্থা করে দিয়েছেন পড়ুয়াদের জন্য। ওই বাসে ১৫ জন বাঙালি পড়ুয়া সহ ওড়িশা, মহারাষ্ট্রের পড়ুয়ারাও রয়েছেন।

পৃথ্বীরাজবাবু জানান, ২০১৪ সালে তিনি রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ দেখার অভিজ্ঞতা থেকে এবার একমাস আগেই পড়ুয়াদের সতর্ক করেছিলেন। অসম সহ বেশ কিছু রাজ্যের পড়ুয়াকে সময়মতো দেশে ফেরার ব্যবস্থাও করে দিয়েছেন তিনি। কিন্তু শেষ মুহূর্তে প্লেনের ভাড়া তিনগুণ বেড়ে যাওয়ায় ভারতীয় পড়ুয়ারা বিপাকে পড়েছেন। ২৫ হাজার টাকার টিকিটের দাম বেড়ে হঠাৎ ৮০ হাজার টাকা হয়ে গিয়েছে। এখন পড়ুয়াদের বাড়ি থেকে উদ্বিগ্ন অভিভাবকরা ফোন করছেন। পড়ুয়াদের পরামর্শ দেওয়া হয়েছে, সাইরেন বাজলে তারা যেন বাঙ্কারে চলে যায়। কিয়েভ থেকে আপাতত কোনও বিমান উড়বে না। সেজন্য ইউরোপ হয়ে দেশে ফেরার পরামর্শ দেওয়া হচ্ছে পড়ুয়াদের। কিন্তু বাসে করে ইউরোপ যাওয়ার টাকাও নেই বহু পড়ুয়ার কাছে। অভিভাবকরা অ্যাকাউন্টে টাকা পাঠালেও এটিএমে দু’দিন আগেই সব টাকা শেষ হয়ে গিয়েছে। পড়ুয়াদের অনেকের কাছে সামান্য খাবার কেনার টাকাও নেই। সেজন্য কিনে রাখা চাল ও ডাল তাদের পাঠানো হচ্ছে বলে জানান পৃথ্বীরাজবাবু।

এদিকে, যুদ্ধ ঘোষণার পর দেশে ফেরার প্লেনের টিকিট কাটতে গিয়ে পড়ুয়াদের নাজেহাল হতে হচ্ছে। ৮০ হাজার টাকা জমা দেওয়ার পরও অনেকে টিকিট পাননি এমন অভিযোগও উঠেছে। বিপদকালে একসঙ্গে হাজার হাজার টাকা খুইয়ে সমস্যায় পড়েছেন এ রাজ্যের ডাক্তারি পড়ুয়ারা। কিয়েভ মেডিক্যাল ইউনিভার্সিটির ফাইনাল ইয়ারের ছাত্রী দীপাঞ্জলি বেরা জানান, কিয়েভের তাপমাত্রা মাইনাস ১৬ ডিগ্রিতে নেমে যাওয়ায় বাঙ্কারে বেশিক্ষণ থাকা যাচ্ছে না। তিনটে মোটা কম্বলেও শীত কাটছে না। সেজন্য মাঝে মাঝে ফ্ল্যাটে এসে রুম হিটারে তাপ পোহাচ্ছেন সকলে। সারাদিনে একবার নুনভাত ও ডিম সেদ্ধ খেয়ে কাটছে। দোকানপাট সব বন্ধ থাকায় খাবারও মিলছে না। দেখা দিয়েছে পানীয় জলের হাহাকার। ভারতীয় দূতাবাস থেকে পড়ুয়াদের নির্দেশ দেওয়া হয়েছে, রাস্তায় বেরলে কেউ যেন ইউক্রেনের জাতীয় পতাকার রঙের অর্থাৎ নীল ও হলুদ রঙের জামা কাপড় না পরেন। পড়ুয়ারা পালা করে ঘুমোচ্ছেন যাতে সাইরেন বাজার শব্দ মিস না হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#ukraine, #ukraine russia conflict, #Russia-Ukraine Conflict, #Ukraine Russia Crisis, #Russia-Ukraine War, #Prithiviraj Ghosh

আরো দেখুন