আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ইউক্রেনে আক্রমণ করে চরম ভুল করেছেন পুতিন, হুঁশিয়ারি ব্রিটেনের

March 2, 2022 | 2 min read

বেকায়দায় পুতিন (Vladimir Putin)। একে তো ইউক্রেনে (Ukraine) হামলার পরে (Russia-Ukraine War) অভাবনীয় প্রতিরোধের ধাক্কা। তার উপর রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ ও মানবাধিকার পরিষদের সদস্যপদ বাতিল হওয়ার আশঙ্কা। নিঃসন্দেহে কিয়েভ দখলের লড়াইয়ে এই মুহূর্তে কিছুটা চাপেই মস্কো।

মঙ্গলবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন থেকে মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন, সকলের কথাতেই এক সুর। কী বলছেন তাঁরা? জনসনের (Boris Johnson) কথায়, ”রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দু’টি ভুল করে ফেলেছেন। তিনি ইউক্রেনের প্রতিরোধের শক্তি বুঝে উঠতে পারেননি। পাশাপাশি তিনি পশ্চিমি একতা সম্পর্কেও হিসেবে ভুল করেছেন।”

রুশ প্রেসিডেন্টকে একহাত নিয়ে তিনি বলেন, ”যদি পুতিন ভেবে থাকেন তিনি যা করবেন, তা থেকে ন্যাটোকে দূরে সরিয়ে রাখতে পারবেন, তাহলে তিনি একেবারেই ভুল ভাবছেন।” তাঁর মতে, এর ফলে ন্যাটোর শক্তিই এতে বাড়বে। এবং কোনও ভাবে সেই শক্তি কমার সম্ভাবনা নেই। পাশাপাশি, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ থেকে রাশিয়াকে বহিষ্কার করার দাবিও তুলেছে ব্রিটেন।

এদিকে ব্রিটেনের পাশাপাশি আমেরিকাও রাশিয়ার বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছে। মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন দাবি জানিয়েছেন, রাষ্ট্রসংঘের মানবাধিকার পরিষদ থেকেও বাদ দেওয়া হোক রাশিয়াকে। সংবাদ সংস্থা এএফপি সূত্রে এমনটা জানা গিয়েছে। 

গত কয়েক সপ্তাহ ধরে ক্রমেই ঘনাচ্ছিল যুদ্ধের মেঘ। মার্কিন প্রেসিডেন্ট বাইডেন পুতিনকে হুঁশিয়ারিও দেন। কিন্তু সব হুঁশিয়ারিকে অগ্রাহ্য করে গত সপ্তাহে ইউক্রেনের উপরে ঝাঁপিয়ে পড়েছিল রুশ সেনা। কিন্তু অভাবনীয় প্রতিরোধের মুখে পড়তে হয়েছে পুতিন বাহিনীকে। এর ফলে কিছুটা অস্বস্তিতে রাশিয়া। এরই মধ্যে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ চেয়েছে ইউক্রেন।

মঙ্গলবারই ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টের বৈঠকে অনলাইনে বক্তৃতা দেন জেলেনস্কি। সেই বক্তৃতার পরে হাততালিতে ফেটে পড়ে কক্ষ। এর পর থেকেই জল্পনা বাড়ছে, তাহলে ইউক্রেনের সদস্যপদ স্রেফ সময়ের অপেক্ষা? এর মধ্যেই জনসন, ব্লিঙ্কেনের আক্রমণে আরও কোণঠাসা হল রাশিয়া।

TwitterFacebookWhatsAppEmailShare

#ukraine russia war, #Boris Johnson

আরো দেখুন