আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ঘনাচ্ছে পারমাণবিক যুদ্ধের মেঘ, বিশ্বের সব থেকে বড় পরমাণু কেন্দ্রের দখল নিল রুশ সেনা

March 3, 2022 | 2 min read

ছবি সৌজন্যে: World Nuclear Association

রুশ ফৌজের দখলে ইউরোপের বৃহত্তম পরমাণু কেন্দ্র। বুধবার ‘ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি’-কে (IAEA) রাশিয়া (Russia) জানিয়েছে যে তাদের সেনা ইউক্রেনের জাপরজাই পরমাণু কেন্দ্রের আশপাশের সমস্ত এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে।

প্রায় আটদিন ধরে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে ভয়াবহ যুদ্ধ চলছে। রাজধানী কিভ, খারকভ-সহ ইউক্রেনের বেশ কয়েকটি শহর অবরুদ্ধ। চেরনোবিল আণবিক কেন্দ্রের দখল নিয়েছে রুশ ফৌজ। শুধু তাই নয়, তৃতীয় বিশযুদ্ধের আশঙ্কা প্রবল করে রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ সাফ জানিয়েছেন, এবার পরমাণু যুদ্ধ হবে। এহেন পরিস্থিতিতে গতকাল IAEA-র ডিরেক্টর জেনারেল রাফায়েল মারিয়ান গ্রসি জানিয়েছেন, জাপরজাই পরমাণু কেন্দ্রের আশপাশের সমস্ত এলাকা দখল করেছে রাশিয়ার সেনা। এই মর্মে মার্চের ১ তারিখ IAEA-কে একটি চিঠি দিয়ে সমস্ত বিষয় জানিয়েছে মস্কো। ভিয়েনায় আণবিক সংস্থাটির সদর দপ্তরে নিযুক্ত রুশ দূত বলেন, “পরমাণু কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। রেডিয়েশনের মাত্রা নিয়ন্ত্রণে রয়েছে, এবং কোনও ধরনের তেজস্ক্রিয়তার জন্য লাগাতার নজরদারি চালানো হচ্ছে।”

বলে রাখা ভাল, ইউক্রেনে ১৫টি পরমাণু কেন্দ্র রয়েছে। এরমধ্যে সবচেয়ে বড় কেন্দ্রটি রয়েছে জাপরজাইয়ে। সেই কেন্দ্রের আশপাশে যুদ্ধ চলায় রীতিমতো উদ্বিগ্ন গোটা বিশ্ব। নিউক্লিয়ার প্লান্টে কোনও ধরনের বোমা হামলা হলে বা কর্মীরা তাপমাত্রা নিয়ন্ত্রণে না রাখতে পারলে বড়সড় বিপর্যয়ের মুখে পড়বে ইউক্রেন-সহ গোটা ইউরোপ বলেই মত বিশ্লেষকদের।

উল্লেখ্য, গত কয়েক সপ্তাহ ধরে ক্রমেই ঘনাচ্ছিল যুদ্ধের মেঘ। মার্কিন প্রেসিডেন্ট বাইডেন পুতিনকে হুঁশিয়ারিও দেন। কিন্তু সব হুঁশিয়ারিকে অগ্রাহ্য করে গত সপ্তাহে ইউক্রেনের উপরে ঝাঁপিয়ে পড়েছিল রুশ সেনা। কিন্তু অভাবনীয় প্রতিরোধের মুখে পড়তে হয়েছে পুতিন বাহিনীকে। এর ফলে কিছুটা অস্বস্তিতে রাশিয়া। তবু আক্রমণ চালিয়ে যাচ্ছে তারা। এরই মধ্যে ইউক্রেনের গুরুত্বপূর্ণ বন্দর শহর খেরসন দখল করে ফেলেছে রুশ সেনা। এবার তাদের পরবর্তী টার্গেট দেশের তৃতীয় বৃহত্তম শহর ওডেসা। এদিকে গত সপ্তাহেই রাজধানী কিয়েভে ঢুকে পড়েছিল রুশ সেনা (Russia-Ukraine War)। কিন্তু এখনও পর্যন্ত শহর তাদের দখলে আসেনি। ফলে উত্তরোত্তর আক্রমণের ঝাঁজ বাড়িয়ে চলেছে রাশিয়া।

TwitterFacebookWhatsAppEmailShare

#ukraine, #Nuclear War, #nuclear attack

আরো দেখুন