আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

যে ঘরে সোভিয়েত ভাঙার গোপন বৈঠক হয়েছিল তিন দশক আগে, সেখানেই রুশ-ইউক্রেন শান্তি বৈঠক!

March 3, 2022 | < 1 min read

যে ঘরে সোভিয়েত ভেঙেছিল সেই ঘরেই শান্তি সমঝোতা বৈঠক। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে ফের শান্তি বৈঠক কি কোনও কাজের হবে? এটা যেমন প্রশ্ন, তেমনই আলোচিত যে ঘরে বৈঠক হয়েছে সেটি নিয়েও(Ukraine War), ঐতিহাসিক সেই কক্ষ ফের সরগরম হবে।

রুশ সংবাদ সংস্থা তাস জানাচ্ছে, বেলারুশ ও পোল্যান্ড সীমান্তের সংরক্ষিত বেলোভেজ বনে ফের বৈঠক অনুষ্ঠিত হতে পারে।

১৯৯১ সালে এখানেই ততকালীন সোভিয়েত ইউনিয়নকে ভাঙতে গোপন বৈঠক হয়েছিল। সেই বৈঠকে অংশ নিয়েছিল ততকালীন সোভিয়েতের তিনটি অঙ্গরাজ্য ইউক্রেন, রাশিয়া ও বেলারুশ। সেই বৈঠকে কমিউনিস্ট সোভিয়েত ইউনিয়নকে বিলুপ্ত করার গোপন সমঝোতা হয়। এর পরেই প্রেসিডেন্ট গর্বাচেভ সোভিয়েত ভেঙে দেন।

সেই বেলোভেজ বনে ফের বৈঠক হবে। তাস জানাচ্ছে, গত সোমবার বেলারুশে রুশ ও ইউক্রেনীয় প্রতিনিধিদলের মধ্যে প্রায় পাঁচ ঘণ্টা ধরে আলোচনা হয়েছে। ইউক্রেনের প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ। আর রাশিয়ার দলে নেতৃত্ব দেন প্রেসিডেন্টের সহযোগী ভ্লাদিমিন মেদেনস্কি। এবারের বৈঠকেও তাঁরা থাকবেন।

বিবিসির খবর, ইউক্রেনের উপর হামলা চলছেই রুশ সেনার। প্রতিরোধ করলেও কোণঠাসা হচ্ছে ইউক্রেন। তবে রাজধানী কিভ এখনও অধরা রাশিয়ার।

তাস জানাচ্ছে, এবারের বৈঠকে মস্কো আলোচনার অগ্রগতি আশা করছে। তবে সম্ভাব্য ফলাফল কী হতে পারে, সে সম্পর্কে কিছু বলেনি রাশিয়া।

TwitterFacebookWhatsAppEmailShare

#Vlodomyr Zelensky, #Soviet Union, #russia, #Vladimir Putin, #ukraine

আরো দেখুন