উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

কলকাতার মতোই ওয়ার্ড ভিত্তিক তথ্যভান্ডার তৈরি করার উদ্যোগ শিলিগুড়ি পুরবোর্ডের

March 3, 2022 | < 1 min read

সমস্ত ক্ষেত্রেই পরিকল্পনামাফিক এগোতে চাইছে শিলিগুড়ি কর্পোরেশনের পুরবোর্ড। কোথাও যাতে সমালোচনার মুখে পড়তে না হয় সেব্য়াপারে সতর্ক থাকা পুরবোর্ডের কাছে বড় চ্যালেঞ্জ। বুধবার শিলিগুড়ির নতুন মেয়র গৌতম দেব পুর আধিকারিকদের নিয়ে বৈঠক করেন। সেখানেই ঠিক হয়েছে, প্রতিটি ওয়ার্ড ভিত্তিক তথ্যভান্ডার তৈরি করা হবে। পুরসভা সূত্রে খবর, ওয়ার্ডের সামগ্রিক পরিস্থিতি ওই তথ্যভান্ডারের মধ্যে সংযুক্ত থাকবে। ওয়ার্ডের রাস্তা, নালা, সেতু, বাজার, নদী, কালভার্ট সবটাই ওই তথ্য ভান্ডারের মধ্যে থাকবে। এতে ওয়ার্ড ভিত্তিক উন্নয়ন করতে আরও সুবিধা হবে।

জলের কল কতগুলো রয়েছে ও বর্তমানে সেগুলির কী অবস্থা সে সম্পর্কে তথ্য থাকবে পুরসভার কাছে। তার ভিত্তিতেই তৈরি হবে আগামী দিনের রূপরেখা। পাশাপাশি কলকাতার আদলে শিলিগুড়িকে সাজিয়ে তোলার পরিকল্পনাও নেওয়া হচ্ছে। মেয়র জানিয়েছেন, ৪৭টি ওয়ার্ডের মধ্য়ে সংযোজিত ১৪টি ও শিলিগুড়ির ৩৩টি ওয়ার্ডে আলাদাভাবে ইঞ্জিনিয়াররা সমীক্ষা করবেন।

এদিকে পুরসভা সূত্রে জানা গিয়েছে, ২০২০-২১ আর্থিক বছরে ২৭৬টি প্রকল্প হাতে নেওয়া হয়েছিল। তার মধ্যে ২০৭টি প্রকল্প বাস্তবায়িত হয়েছে। এখন ৪৮টি প্রকল্পের নির্মাণকাজ চলছে। ইতিমধ্য়েই ১৬টি প্রকল্পের কাজের বরাত দেওয়া হয়েছে। আরও পাঁচটি প্রকল্পের টেন্ডার ডাকা হবে। পাশাপাশি কাজের গুণমানের উপরেও বিশেষভাবে নজর দেওয়া হচ্ছে। জানিয়েছেন শিলিগুড়ির মেয়র গৌতম দেব।

TwitterFacebookWhatsAppEmailShare

#siliguri, #Gautam Deb, #SMC

আরো দেখুন