দেশ বিভাগে ফিরে যান

“নামে যোগী, কাজে ভোগী” বারাণসীতে বিজেপির বিরুদ্ধে আক্রমণ শানালেন মমতা

March 3, 2022 | 2 min read

গেরুয়া বেশে থাকা যোগী আসলে সাধুদের কলঙ্ক। মন্তব্য তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের। লখনউ থেকে আগেই হুঙ্কার ছেড়েছিলেন। বৃহস্পতিবার যোগী বিরোধী সুরকে সপ্তমে নিয়ে গেলেন তিনি। একই সঙ্গে নরেন্দ্র মোদি-যোগী আদিত্যনাথের সম্পর্ক নিয়েও প্রশ্ন তুললেন। মমতার কথায়, আপনারা অনেক পাপ করেছেন। ভোটের সময় হিন্দু-মুসলিম করেন। অন্যসময় তাদের ভুলে যান। ইউক্রেনে আটকে থাকা উত্তরপ্রদেশের বাসিন্দাদের ফেরাতে কেন যোগী প্রশাসনের এত সময় লাগছে, তা নিয়েও কটাক্ষ করতে ছাড়লেন না মমতা।

উত্তরপ্রদেশ। বারাণসী। যোগী আদিত্যনাথ। শিব। বিজেপি। এসবই একসূত্রে বাঁধা। হিন্দুত্ববাদ। বুধবার বারাণসীতে পা দিয়েই ছুটে গিয়েছিলেন গঙ্গার তীরে। বসে ছিলেন অনেকক্ষণ। আরতি দেখেছিলেন। শিব মন্দিরে প্রণাম করেছিলেন। বুধবার সন্ধে থেকেই হিন্দুত্ববাদের প্রতি তাঁর ভক্তি প্রকাশ্যে এসেছিল। আর বৃহস্পতিবার বারাণসীর মঞ্চ থেকে যোগীকে আক্রমণ করতে সেই হিন্দুত্ববাদকে হাতিয়ার করলেন। বুঝিয়ে দিলেন, তিনি হিন্দু ঘরের মেয়ে। কিন্তু হিন্দুত্বকে নিয়ে কখনওই বিজেপির মত রাজনীতি করেননি। তাঁর কাছে, হিন্দু-ক্রিস্টান-শিখ-মুসলিম সব ধর্মের সমান গুরুত্ব। সর্বধর্ম সমন্বয়ের দেশ ভারতে বিজেপির মত সাম্প্রদায়িক দলের স্থান নেই বলেও বারাণসীর সভা থেকে সুর চড়ালেন তৃণমূল নেত্রী।

গত ৫ বছর ধরে উত্তরপ্রদেশে যোগীরাজ চলছে। যে সময় গোবলয়ের এই রাজ্যটি দেখেছে হাথরস। প্রত্যক্ষ করেছে উন্নাও। লখিমপুর খেরি রক্তাক্ত হয়েছে কৃষকের রক্তে। উত্তরপ্রদেশের গঙ্গার ভেসেছে একের পর এক করোনা আক্রান্তের লাশ। খুন-ধর্ষণ-বেকারত্ব বেড়েছে। যে রামরাজ্যের প্রতিশ্রুতি দিয়ে যোগী ক্ষমতায় এসেছিলেন, তা আজ চোখের জল ফেলছে। উন্নাওয়ের নির্যাতিতার বাড়ি-ঘর ঘিরে রেখেছে সিআরপিএফ। বাক-স্বাধীনতা রুদ্ধ হয়েছে। উন্নয়নের নামে বাংলার ছবি চুরি করে প্রচার করতে বাধ্য হয়েছে যোগী-মোদির ডবল ইঞ্জিন সরকার। এদিন অখিলেশের সমর্থনে বারাণসীর মঞ্চ থেকে যোগী জমানাকে তুলোধনা করলেন মমতা। যেভাবে একের পর এক ঘৃণ্য ঘটনা সামনে এসেছে, তার জন্য যোগীর ক্ষমা চাওয়া উচিত বলে মন্তব্য করলেন মমতা।

বুধবার বারাণসীতে পা দেওয়ার পরই বিজেপি সমর্থকদের বিক্ষোভের মুখে পড়তে হয়েছিল তৃণমূল নেত্রীকে। কিন্তু অত্যন্ত সাহস এবং মানবিকতার সঙ্গে ঠান্ডা মাথায় পরিস্থিতির মোকাবিলা করেছিলেন তিনি। এদিন সভামঞ্চ থেকে বিজেপির সেই বিক্ষোভের কথাও তুলে ধরেন মমতা। তাঁর কথাও, বিজেপি আমাকে ভয় পেয়েছে। তাই বিক্ষোভ দেখিয়েছে। আমি এসবের পরোয়া করি না। অন্যায়ের বিরুদ্ধে লড়াই করা আমার ব্রত। বাংলায় বাম আমলে অন্যায়ের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে অনেকবার মার খেয়েছি। কিন্তু লড়াই থামাইনি। এর পরই উত্তরপ্রদেশ থেকে বিজেপিকে ছুঁড়ে ফেলার ডাক দেন মমতা। তাঁর কথায়, অখিলেশের হাত শক্ত করতে হবে। ভোটে সমাজবাদী পার্টিকে জেতাতে হবে।

অখিলেশ যাদবের সমর্থনে এদিনের জনসভা থেকে মমতার মন্তব্য, বিজেপি গোটা দেশে অরাজক পরিস্থিতির তৈরি করেছে। বাংলায় আমরা বিজেপির পথ রুখে দিয়েছে। উত্তরপ্রদেশও সেই পথ দেখাবে। দেশ থেকে বিজেপিকে তাড়াতে হবে। করোনার সময় বিজেপি শাসিত উত্তরপ্রদেশ প্রত্যক্ষ করেছে, কতটা নির্দয় হতে পারে তাদের সরকার। এর পরই করোনাকালে বাংলায় তৃণমূল সরকার কী কী পদক্ষেপ করেছে, তার উদাহরণ তুলে ধরেন মুখ্যমন্ত্রী। রাজ্য সরকারের একাধিক জনকল্যাণমূলক প্রকল্পের কথাও বলেন। রাজ্য চালাতে যোগী সরকারের অপদার্থতা নিশানা করে মমতার মন্তব্য, এ রাজ্যে মানুষ খেতে পায় না। অন্যায়-অত্যাচার-ধর্ষণ বেড়ে চলেছে। যোগীকে সরিয়ে অখিলেশনই পারেন উত্তরপ্রদেশে একটা সুষ্ঠু-সুস্থ মানবকল্যাণমুখী সরকার গঠন করতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh assembly elections 2022, #Mamata Banerjee, #yogi adityanath, #bjp, #Akhilesh Yadav, #Samajwadi Party

আরো দেখুন