দেশ বিভাগে ফিরে যান

উত্তরপ্রদেশে আজ ষষ্ঠ দফার ভোট – হেভিওয়েট প্রার্থীদের জয় অনিশ্চিত, চাপে বিজেপি

March 3, 2022 | 2 min read

পাঁচবারের দাপুটে এমপি হলেও বিধানসভা নির্বাচনে দলের মুখ হয়ে লড়াই এবারই প্রথম। সেই হিসেবে আজ বড় পরীক্ষা উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের। গোরক্ষপুর-আরবান থেকে দলীয় প্রার্থীরা জয়ের ব্যাপারে নিশ্চিত বলে প্রচার করলেও যথেষ্ট চাপে রয়েছে বিজেপি। গোরক্ষপুর লোকসভা কেন্দ্রের অধীন পাঁচটি বিধানসভা আসনেই জয় হবে তো? উত্তরপ্রদেশের ষষ্ঠ দফার ভোটে ৫৭ আসনের সিংহভাগই যে দখল করতে হবে গেরুয়া শক্তিকে।

কারণ, এই দফার পর বাকি আর মাত্র ৫৪ টি আসন। শেষ পর্বের ভোট ৭ মার্চ। যেখানে রয়েছে খোদ নরেন্দ্র মোদীর লোকসভা কেন্দ্রের অধীন বারাণসীতে নির্বাচন। বারাণসী উত্তর, বারাণসী দক্ষিণ এবং বারাণসী ক্যান্টনমেন্ট। তাই শেষ দু’দফার ভোটে মোট ১১১ টি আসনের মধ্যে যত বেশি সংখ্যক নিজেদের পক্ষে ধরে রাখা যায়, তার জন্যই মরিয়া মোদী। দিল্লির রাজ্যপাট গুটিয়ে রেখে আগামী ৪ এবং ৫ ফেব্রুয়ারি, দু’দিন বারাণসীতেই থাকবেন প্রধানমন্ত্রী।

বাকি অমিত শাহ, জেপি নাড্ডা কিংবা অন্যান্য নেতারা তো প্রচারে রয়েছেনই। যোগীকে যেকোনওমূল্যে জেতাতেই হবে। পাশাপাশি বারাণসীর জয় নিশ্চিত করতে নাগপুর থেকেও দলে দলে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের নেতারা হাজির হচ্ছেন। উত্তরপ্রদেশের শেষ দু’দফার ভোটকে একটা ‘ইভেন্টে’ পরিণত করতে চাইছে বিজেপি। মহিলাদের সমর্থন নিশ্চিত করতে ‘কমল সখী’ নামে বিশেষ কর্মসূচি নিয়েছে মোদী-অমিত শাহর দল। বুদ্ধিজীবীদের সঙ্গে আলোচনা করছেন বিজেপি নেতারা। সাধুদের সমর্থনও যে জরুরি। তাই সাধুসন্তদের সঙ্গেও নিয়মিত বৈঠক করছে নেতৃত্ব। রাজনৈতিক মহলের মতে, বিজেপির গতিবিধিই বলে দিচ্ছে যথেষ্ট চাপে রয়েছে গেরুয়া শিবির।

গোরক্ষপুর-আরবানে যোগী আদিত্যনাথের বিরুদ্ধে সমাজবাদী পার্টি দাঁড় করিয়েছে মহিলা প্রার্থীকে। নাম সুভাবতী শুক্লা। গোরক্ষপুরের বিজেপি নেতা উপেন্দ্র শুক্লার স্ত্রী। বিজেপির নেতা হলেও যোগী আদিত্যনাথের সঙ্গে ছিল উপেন্দ্রর লড়াই। উভয়ের বনিবনা ছিল না। তাই উপেন্দ্র শুক্লা প্রয়াত হওয়ার পর যোগীর বিরুদ্ধে জনমত আদায়ের লক্ষ্যে সুভাবতীকে প্রার্থী করেছেন অখিলেশ যাদব। যোগীকে হারাতে গোরক্ষপুরে রয়েছেন ভীম আর্মির প্রধান চন্দ্রশেখর আজাদ। আজাদ সমাজ পার্টি (কাঁসিরাম)র টিকিটে লড়ছেন। কংগ্রেস, আম আদমি পার্টি এবং মায়াবতীর দল বিএসপি’র প্রার্থীও রয়েছেন গোরক্ষপুর আরবানে যোগীর ভোট কাটতে। ফলে বহুমুখী লড়াইয়ের মুখে গোরক্ষপুর মঠের একসময়ের প্রধান মহন্ত যোগী আদিত্যনাথ। অন্য঩দিকে, যোগীর বিরুদ্ধে আওয়াজ তুলে বিজেপি ছেড়ে সমাজবাদী পার্টিতে যোগ দেওয়া যোগী মন্ত্রিসভার প্রাক্তন শ্রমমন্ত্রী স্বামী প্রসাদ মৌর্যর ভোটও আজ। ফজিলপুর থেকে লড়ছেন তিনি। ফলে আজ উত্তরপ্রদেশের ষষ্ঠ দফার ভোট রাজনৈতিক মহলের কাছে বিশেষ আগ্রহের।

TwitterFacebookWhatsAppEmailShare

#CM Yogi Adityanath, #up assembly election 2022, #Election 2022, #UP Election 2022, #UP Assembly elections 2022

আরো দেখুন