আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ইউক্রেনে আক্রমণের জের, টুঁটি টিপে ধরে পুতিনের মূর্তি সরাল প্যারিসের মিউজিয়াম

March 3, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: Euronews

আন্তর্জাতিক মঞ্চে আরও একঘরে রাশিয়া। এবার প্যারিসের একটি মিউজিয়াম থেকে সরানো হল রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মূর্তি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, বৃহস্পতিবার অর্থাৎ আজ প্যারিসের ‘গ্রেভিন মিউজিয়াম’ থেকে পুতিনের মোমের মূর্তি সরিয়ে দেওয়া হয়েছে। এএফপি-কে সংগ্রহশালাটির ডিরেক্টর ডেলহমমেউ বলেন, “গ্রেভিন মিউজিয়ামে হিটলারের মতো একনায়কদের আমরা কখনও স্থান দিইনি। তাই এবার পুতিনের মূর্তিটি সরিয়ে দেওয়া হল।” রয়টার্স সূত্রে খবর, ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই সংগ্রহশালাটিতে পুতিনের মূর্তি প্রদর্শনের তীব্র প্রতিবাদ জানান বহু পর্যটক। তারপরই এহেন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মূর্তিটিকে ভেঙে ফেলার চেষ্টাও করেছেন বেশ কয়েকজন। এই বিষয়ে মিউজিয়ামের ডিরেক্টর খানিকটা মজার ছলেই বলেন, “এবার রোজ রোজ পুতিনের জামা ও চুল ঠিক করতে হবে না আমাদের।”

এদিকে, পুতিনের মূর্তি সরিয়ে সেই জায়গায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মূর্তি বসানো হতে পারে বলে খবর। বলে রাখা ভাল, বিগত দিনআটেক ধরে যেভাবে ইউক্রেনীয় বাহিনী রুশ ফৌজের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে তা প্রশংসনীয়। এবং বিশ্বে কার্যত নায়কের আসনে প্রতিষ্ঠিত হয়ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট। এই বিষয়ে গ্রেভিন মিউজিয়ামের ডিরেক্টর বলেন, “হয়ত পুতিনের জায়গা নেবেন জেলেনস্কি। ময়দান ছেড়ে না পালিয়ে এবং দেশের হয়ে লড়াই চালিয়ে তিনি এখন হিরো। ইতিহাসের মহানায়কদের মধ্যে জায়গা করে নেবেন তিনি।”

উল্লেখ্য, এক সপ্তাহেরও বেশি সময় ধরে তুমুল যুদ্ধ চলছে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে। কিয়েভে ‘পুতুল সরকার’ বসানোর ব্লু-প্রিন্ট কষছে রাশিয়া। শোনা যাচ্ছে, ক্রেমলিনের ‘চোখের মণি’ প্রাক্তন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচকে ফিরিয়ে কিয়েভের মসনদে বসাতে চায় মস্কো। এদিকে, রাশিয়া থেকে দ্রুত নাগরিকদের ফিরে আসার নির্দেশ দিয়েছে ফ্রান্স। 

TwitterFacebookWhatsAppEmailShare

#paris, #Vladimir Putin, #wax museu

আরো দেখুন