দেশ বিভাগে ফিরে যান

জেনে নিন আইসিএসই- আইএসসির পরীক্ষার দিনক্ষণ

March 4, 2022 | 2 min read

প্রকাশিত হল CISCE বোর্ডের আইসিএসই ও আইএসসি দ্বিতীয় সেমেস্টারের পরীক্ষার সময়সূচী। আগামী ২৫ এপ্রিল থেকে শুরু হতে চলেছে দশম শ্রেণির আইসিএসই ও দ্বাদশ শ্রেণির আইএসসি পরীক্ষা। বোর্ডের তরফে আগেই ঘোষণা করা হয়েছিল যে এপ্রিলের শেষ সপ্তাহ থেকেই শুরু হবে পরীক্ষা। যে সকল পড়ুয়ারা এই দুই পরীক্ষায় বসতে চলেছেন, তাঁরা CISCE বোর্ডের সরকারি ওয়েবসাইট cisce.org-তে গিয়ে এই সময়সূচী ডাউনলোড করতে পারবে। দশম ও দ্বাদশ শ্রেণির সবকটি বিষয়ের পরীক্ষার দিনক্ষণই ঘোষণা করা হয়েছে এদিন। CISCE-র সরকারি ওয়েবসাইট ছাড়াও, কেরিয়ারস পোর্টালেও এই সময়সূচী প্রকাশ করা হয়েছে। এই ডেটশিটটি ভালো করে দেখে নিয়ে সেই অনুযায়ী নিজেদের প্রস্তুতি শুরু করে দিতে অনুরোধ করা হচ্ছে পড়ুয়াদের।

প্রথমেই ইংরেজি ভাষার পেপার দিয়ে শুরু হতে চলেছে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। এরপর, একে একে দশম শ্রেণির ইতিহাস, পরিবেশবিদ্যা, অঙ্ক, ভূগোল সহ বাকি বিষয়ের পরীক্ষা নেওয়া হবে। একই ভাবে ইংরেজি দিয়ে শুরু হবে দ্বাদশের আইএসই পরীক্ষা। তারপর একে একে বাকি পেপারের পরীক্ষা নেওয়া হবে। সব পরীক্ষার জন্য পূর্ণ সময় থাকবে দেড় ঘণ্টা।

এবছর থেকে পরীক্ষার নিয়মে বেশ কিছু বদল এনেছে দুই সর্বভারতীয় বোর্ড CISCE ও CBSE। বার্ষিক পরীক্ষার বদলে মোট দুটি ভাগে ভাগ করা হয়েছে বোর্ডের পরীক্ষা। প্রতিটি টার্মে সিলেবাসের ৫০ শতাংশ থেকে প্রশ্ন করা হয় পড়ুয়াদের। গত নভেম্বর-ডিসেম্বর মাস জুড়ে আয়োজিত হয় দুটি বোর্ডের প্রথম টার্মের পরীক্ষা। এরপর, গত ফেব্রুয়ারি মাসে CISCE বোর্ডের প্রথম সেমেস্টারের পরীক্ষার ফলাফল ঘোষণা করা হলেও এখনও পর্যন্ত প্রথম টার্মের পরীক্ষার ফলাফল ঘোষণা করেনি CBSE।

প্রথম সেমেস্টারের ফলাফল ঘোষণা করা হলেও পড়ুয়াদের পাশ অথবা ফেল হিসেবে আখ্যা দেওয়া হয়নি। দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা পর, চূড়ান্ত পর্যায়ের ফলাফল ঘোষণা করা হবে। এই চূড়ান্ত ফলাফল ঘোষণা করার ক্ষেত্রে প্রথম ও দ্বিতীয় সেমিস্টারে পাওয়া নম্বর ধার্য করা হবে।

ইতিমধ্যেই ঘোষিত হয়েছে CBSE বোর্ডের দ্বিতীয় টার্মের সময়সূচী। আগামী ২৬ এপ্রিল থেকে শুরু হতে চলেছে এই পরীক্ষা।

TwitterFacebookWhatsAppEmailShare

#examination, #ICSE, #Isc

আরো দেখুন