কলকাতা বিভাগে ফিরে যান

বেলুড় মঠে শ্রী শ্রী রামকৃষ্ণ পরমহংস দেবের জন্মতিথি পালন

March 4, 2022 | < 1 min read

শুক্রবার সকাল থেকেই বেলুড় মঠে (Belur Math) রামকৃষ্ণ পরমহংসদেবের ১৮৭তম জন্মতিথি (Birth Anniversary of Ramkrishna) উৎসব পালিত হচ্ছে। ভোর সাড়ে ৪টের সময় মঙ্গলারতি দিয়ে উৎসবের সূচনা হয়। তারপর চলে বেদপাঠ, স্তবগান, বিশেষ পুজো ও হোম।

এদিন বেলুড়মঠের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দের জানান, এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত মন্দির খোলা থাকবে। বিকেল সাড়ে ৩টে থেকে সাড়ে ৫টা পর্যন্ত ভক্ত ও সাধারণের জন্য বেলুড়মঠ খোলা থাকবে। তবে আগামী ১৩ মার্চ, রবিবার সাধারণ উৎসব ও মেলা অনুষ্ঠিত হবে না। ওই দিন বেলুড়মঠ বন্ধ রাখা হবে।

সাধারণত রামকৃষ্ণদেবের জন্মতিথি উৎসবের এক সপ্তাহ পরের রবিবার সাধারণ উৎসব, একদিনের মেলা ও বাজি পোড়ানোর রেওয়াজ ছিল বেলুড়মঠে। কয়েক বছর আগে বাজি পোড়ানোর অনুষ্ঠান বন্ধ হয়ে যায় মঠের অছি পরিষদের সিদ্ধান্তে। কিন্তু অতিমারির কারণে গত দু’বছর মেলা ও সাধারণ উৎসবও অনুষ্ঠিত হয়নি। এবারও অতিরিক্ত ভিড়ের আশঙ্কায় মঠ কর্তৃপক্ষ মেলা ও সাধারণ উৎসব বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

অন্যদিকে, রামকৃষ্ণদেবের ১৮৭তম জন্মতিথি পালিত হচ্ছে পুণ্যভূমি হুগলির কামারপুকুরে। কামারপুকুর মঠে সকাল থেকে নানা কর্মসুচির মাধ্যমে শুরু হয়েছে জন্মতিথি উৎসব। ভোর থেকে চলে পুজো পাঠ, মঙ্গলারতি, নাম সংকীর্তন। স্থানীয় স্কুলের ছাত্রছাত্রী ও গ্রামবাসীরা এক বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশ নেন। মঠ সূত্রের খবর, তিন দিন ধরে চলবে বিভিন্ন ধর্মীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠান। দুঃস্থ ছাত্রছাত্রীদের বই-খাতা বিতরণ করা হবে। হবে বস্ত্র বিতরণও। করোনা বিধি মেনে ভক্তদের মঠে প্রবেশ করতে বলা হচ্ছে মাইকে। অন্যান্য জেলাতেও সকাল থেকে চলছে রামকৃষ্ণদেবের ১৮৭তম জন্মতিথি উপলক্ষ্যে নানা অনুষ্ঠান।

TwitterFacebookWhatsAppEmailShare

#kamarpukur, #Sree Ramkrishna Deva, #187 th Sree Ramkrishna Deva Jayanti, #Belur Math

আরো দেখুন