রাজ্য বিভাগে ফিরে যান

দলের প্রতীক দেওয়া মাস্ক বিলি মাধ্যমিক পরীক্ষার্থীদের মধ্যে, কাঠগড়ায় বিজেপি

March 7, 2022 | 2 min read

মাধ্যমিক পরীক্ষার্থীদের (Madhyamik Examination 2022) দলের প্রতীক চিহ্ন দেওয়া মাস্ক বিলি করে বিতর্কে বিজেপি (BJP)। বীরভূমের সিউড়ির বেণীমাধব ইনস্টিটিউশনের সামনেই এই ঘটনাটি ঘটে। যা নিয়ে আপাতত রাজ্য রাজনীতিতে জোর শোরগোল।

সোমবার থেকে রাজ্যে শুরু হল মাধ্যমিক পরীক্ষা। করোনার ধাক্কা সামলে দু’বছর পর অফলাইনে মাধ্যমিক পরীক্ষায় বসেছে পড়ুয়ারা। প্রথম দিনে কিছুটা উদ্বেগ, কিছুটা আতঙ্ক মেশানো অন্যরকম অনুভূতি নিয়ে মাধ্যমিক পরীক্ষা দিতে সিউড়ির বেণীমাধব ইনস্টিটিউশনে পৌঁছয় পরীক্ষার্থী। তাদের দাবি, পরীক্ষা দিতে ঢোকার সময় তাদের হাতে তুলে দেওয়া মাস্ক। যাঁরা মাস্ক বিলি করছিলেন তাঁদের পরনে ছিল বিবেক বাহিনী লেখা টি শার্ট। তাঁদের বিলি করা মাস্কে লেখা রয়েছে বিবেক বাহিনী। তবে এক কোণে রয়েছে বিজেপির প্রতীক পদ্মফুল।

সাদা ও গেরুয়া রংয়ের এই মাস্ক নিয়ে চলছে জোর আলোচনা। উঠেছে সমালোচনা এবং পালটা সাফাই। জেলাশাসক বিধান রায় বিষয়টিকে মোটেও ভাল চোখে দেখছেন না। তাঁর দাবি, বিজেপি পড়ুয়াদের নিয়ে রাজনীতি করার চেষ্টা করছে। ওই স্কুলের প্রধানশিক্ষক সুজয় চট্টোপাধ্যায় যদিও এই বিষয়টি নিয়ে বিশেষ আলোচনা করতেই চান না। তাঁর দাবি, স্কুলে কিছুই হয়নি। যা হয়েছে তা স্কুলের বাইরে।

মাধ্যমিক পরীক্ষার্থীদের দলের প্রতীক চিহ্ন দেওয়া মাস্ক বিলির ঘটনায় বিজেপির বিরুদ্ধে সরব শিক্ষা সংসদের সভাপতি দীপক দাস। তাঁর দাবি, বিজেপি নোংরা রাজনীতি করছি। বিষয়টি প্রশাসনকেও জানানো হয়েছে বলেও দাবি তাঁর। বিজেপি যদিও এই অভিযোগ মানতে নারাজ। স্থানীয় নগর সভাপতির দাবি, মাস্কে দলীয় প্রতীক যে ছিল, তা নাকি নজরেই আসেনি। বিলির পর আলোচনা কানে আসার পরই একথা জানতে পারে তারা। তাই রাজনীতির কোনও প্রশ্ন ওঠে না বলেই মনে করছেন তিনি। বিজেপি নেতার মতে, যারা চেয়েছে তাদের হাতেই এই মাস্কগুলি তুলে দেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #mask, #bjp, #Madhyamik exam 2022

আরো দেখুন