স্বাস্থ্য বিভাগে ফিরে যান

কোভিড হলে সঙ্কুচিত হতে পারে মস্তিষ্ক?

March 9, 2022 | < 1 min read

করোনার কারণে শরীরে কী কী ক্ষতি হয়, তার তালিকা এখনও পুরোপুরি জানা নেই কারও। যত দিন যাচ্ছে, নতুন নতুন তথ্য আবিষ্কৃত হচ্ছে। এত দিন স্পষ্ট ধারণা ছিল না, করোনার কেমন প্রভাব পড়ে মস্তিষ্কের উপর। এবার সে বিষয়ে যথাযথ উত্তর পেয়েছেন বিজ্ঞানীরা।

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে মানুষের মানুষের স্নায়ু এবং মস্তিষ্কে নানা ধরনের বদল আসে। বয়সের সঙ্গে সঙ্গে আয়তনে কমতে থাকে মস্তিষ্ক। মস্তিষ্কের আয়তন কমে যাওয়ার এই প্রক্রিয়ার মধ্যে অস্বাভাবিকত্ব নেই। কিন্তু তা যদি সময়ের আগে হয়, তাহলে তা মোটেই কাজের কথা নয়। তার ফলে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। আর এটাই হচ্ছে করোনা সংক্রমণের প্রভাবে। এমনই বলছে হালের গবেষণা।

সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিদ্যা বিভাগের বিজ্ঞানীরা মস্তিষ্কের উপর করোনার প্রভাব নিয়ে গবেষণা করেছেন। তাঁদের গবেষণাপত্র ছাড়াও আরও বেশ কয়েকটি গবেষণাপত্রের ফল একসঙ্গে প্রকাশিত হয়েছে ‘নেচার’ পত্রিকায়। সেই সব ক’টি গবেষণাপত্রেই বিজ্ঞানীরা দেখিয়েছেন, করোনার প্রভাবে অকালে মস্তিষ্কের আয়তন কমে যেতে পারে।

কী সমস্যা হতে পারে এর ফলে?

মূলত এর কারণে ডিমেনশিয়ার মতো সমস্যা দেখা দিতে পারে খুব অল্প বয়সেই। আর এই বিষয়টির দিকেই খেয়াল রাখতে বলছেন চিকিৎসকরা। যাঁদের পরিবারে ইতিমধ্যেই এই জাতীয় সমস্যা বা স্নায়ুর সমস্যার ইতিহাস রয়েছে, তাঁদের মস্তিষ্কের উপর ব্যাপক প্রভাব পড়তে পারে করোনা সংক্রমণ থেকে।

কিন্তু কী করে ভোঝা যাবে এই সমস্যার কথা?

বিজ্ঞানীরা বলছেন, করোনার প্রভাবে কাদের মস্তিষ্ক ছোট হয়ে যাচ্ছে, তা আগে থেকে বোঝা সম্ভব নয়। এমনকী উপসর্গহীন এবং হাসপাতালে ভর্তি করতে হয়নি এমন রোগীদের ক্ষেত্রেও মস্তিষ্কের আয়তন কমে যেতে পারে করোনার কারণে।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid 19, #Human being, #Health hazards, #brain

আরো দেখুন