দেশ বিভাগে ফিরে যান

কত বয়স পর্যন্ত দেওয়া যাবে নিট স্নাতক পরীক্ষা? জেনে নিন

March 9, 2022 | < 1 min read

তুলে দেওয়া হল সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষা (নিট স্নাতক) দেওয়ার সর্বোচ্চ বয়সসীমা। অর্থাৎ যে কোনও বয়সেই নিট (স্নাতক) দিতে পারবেন আবেদনকারীরা। বয়সের জন্য পরীক্ষায় বসতে কোনও সমস্যা হবে না।

বুধবার জাতীয় মেডিকেল কমিশনের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, গত ২১ অক্টোবর কমিশনের চতুর্থ বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে নিট (স্নাতক) দেওয়ার জন্য বয়সের ক্ষেত্রে কোনও সর্বোচ্চসীমা থাকা উচিত নয়। সেইমতো কমিশনের চেয়ারপার্সনের সিদ্ধান্ত মেনে নয়া নিয়ম কার্যকর করা হচ্ছে। যে নিয়ম নিয়ে অতীতে একাধিকবার আদালতে আলোচনা হয়েছে।

নয়া নিয়মের ফলে কী সুবিধা হবে?

জাতীয় মেডিকেল কমিশনের নয়া নিয়মের ফলে যে কোনও বয়সেই নিট (স্নাতক) দেওয়া যাবে। বয়স কোনও বাধা হয়ে দাঁড়াবে না। ‘হিন্দুস্তান টাইমস’ গ্রুপের ‘লাইভ মিন্ট’-এ এক আধিকারিক জানিয়েছেন, এবার থেকে যতবার ইচ্ছা, ততবারই সর্বভারতীয় মেডিকেল প্রবেশিকা দিতে পারবেন আবেদনকারীরা। অন্য কোনও কোর্সে ভরতি হওয়ার পরও দিতে পারবেন নিটের পরীক্ষা। 

এমনিতে প্রতি বছর MBBS, BDS, BAMS, BSMS, BUMS ও BHMS কোর্সের ভরতির জন্য নিট হয়। সেই পরীক্ষার আয়োজন করে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। সেই পরীক্ষার ভিত্তিতে ভারতের বিভিন্ন সরকার এবং বেসরকারি কলেজে মেডিকেল স্নাতক কোর্সে ভরতি হন পড়ুয়ারা। গত মাসেই কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়েছিল, কোনও রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলে যে সরকারি মেডিকেল কলেজ আছে, সেখানকার স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে যে কোর্স ফি, সেই একই ফি বেসরকারি মেডিকেল কলেজর ৫০ শতাংশ আসনে নিতে হবে। যাঁরা সরকারের কোটার আসন বেছে নিয়েছেন, তাঁরা প্রথমে সেই ফি কাঠামোর সুয়োগ পাবেন। যদি সরকারের কোটার আসন সংখ্যা যদি ৫০ শতাংশমের কম হয়, তাহলে পুরোপুরি মেধার ভিত্তিতে বাকি প্রার্থীদের সেই সুযোগ দেওয়া হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Neet, #UG, #UG Upper Age Limit

আরো দেখুন