কলকাতা বিভাগে ফিরে যান

পয়লা বৈশাখ থেকে শুরু হতে পারে শিয়ালদহ মেট্রো পরিষেবা?

March 10, 2022 | < 1 min read

প্রাথমিকভাবে ঠিক হয়েছিল, মার্চেই যাত্রী নিয়ে শিয়ালদহ থেকে ছুটবে মেট্রো। কিন্তু সেই পরিকল্পনা বাস্তবায়ন নিয়ে সন্দেহ রয়েছে। কারণ, এখনও কমিশনার অফ রেলওয়ে সেফটির (সিআরএস) ছাড়পত্র মেলেনি। পরিদর্শন করেননি সেফটি অফিসার। মেট্রো সূত্রে খবর, পয়লা বৈশাখ থেকে শুরু হতে পারে শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ যাত্রী নিয়ে পরিষেবা। জানা গিয়েছে, যাত্রীদের নিরাপত্তার কথা ভেবে অত্যাধুনিকভাবে সাজছে এই মেট্রো স্টেশন।

সূত্রের খবর, শিয়ালদহ মেট্রো স্টেশন চালু করার ছাড়পত্রের জন্য দু’একদিনের মধ্যেই কমিশনার অফ রেলওয়ে সেফটির (সিআরএস) কাছে আবেদন জানাতে চলেছে মেট্রো রেল কর্তৃপক্ষ। সেক্ষেত্রে একদিন কমিশনার অফ রেলওয়ে সেফটির পক্ষ থেকে এসে শিয়ালদহ স্টেশন পরিদর্শন করে যাবে। তারপর তারা তাদের পর্যবেক্ষণের কথা জানাবে। যদি কোনও জায়গায় ত্রুটি থেকে থাকে তা বদল করা হবে। আর তারপরই মিলবে সিআরএসের ছাড়পত্র। আর তা পেয়ে গেলেই শিয়ালদহ স্টেশন থেকে যাত্রী নিয়ে ছোটা শুরু করবে মেট্রো।

মেট্রোর আধিকারিকরা জানাচ্ছেন, মার্চ মাসের মধ্যেই পরিষেবা শুরুর পরিকল্পনা নেওয়া হলেও তা হওয়া নিয়ে সন্দেহ রয়েছে। কারণ, সিআরএসের পরিদর্শন তার পর ত্রুটি থাকলে বদল এবং ছাড়পত্র মেলার মতোর প্রক্রিয়াগুলি সারতে কিছুটা সময় লাগবে। সেক্ষেত্রে পয়লা বৈশাখ থেকে শুরু হতে পারে শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ যাত্রী নিয়ে পরিষেবা।

মেট্রো কর্তাদের অনুমান, আগামী তিন বছরের মধ্যে প্রতি ঘন্টায় শিয়ালদহ মেট্রো স্টেশনে প্রায় ১৭ থেকে ২২ হাজার লোক যাতায়াত করবেন। আর এই যাত্রীচাপের কথা মাথায় রেখেই অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি হয়েছে শিয়ালদহ মেট্রো স্টেশন। থাকছে সবচেয়ে বেশি টিকিট কাউন্টার  যাত্রী সুরক্ষায় রয়েছে প্ল্যাটফর্ম স্ক্রিন ডোর। এখানে তৈরি হয়েছে ডাবল ডিসচার্জ প্ল্যাটফর্ম। যাতে যাত্রীরা মেট্রোর দু’দিকের দরজা দিয়েই ওঠা—নামা করতে পারবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#sealdah, #MetroRailway

আরো দেখুন