রাজ্য বিভাগে ফিরে যান

বিরল প্রজাতির হরিণ মেরে রান্নার আয়োজন, মালবাজারে বনদপ্তরের জালে দুই চোরাশিকারী

March 10, 2022 | 2 min read

সম্বর হরিণ (Sambar Deer) হত্যা করে রান্নার আয়োজন। তবে রসনাতৃপ্তির আগেই শিকারীদের পর্দাফাঁস। গরুমারা নর্থ রেঞ্জের বনদপ্তরের জালে দুই অভিযু্ক্ত। মালবাজার মহকুমার নর্থ ইংডং এলাকা থেকে তাদের আটক করা হয়েছে। কিছু রান্না করা এবং ১১ কেজি কাঁচা মাংস বাজেয়াপ্ত করা হয়েছে। ধৃতদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

বনদপ্তরের আধিকারিকরা বুধবার দুপুরে গোপন সূত্রে খবর পান, মালবাজার মহকুমার নর্থ ইংডং এলাকায় একটি বাড়িতে সম্বর হরিণের মাংস রান্না হচ্ছে। সেই অনুযায়ী গরুমারা নর্থ রেঞ্জের রেঞ্জার সুদীপ দে বনকর্মীদের সঙ্গে নিয়ে ওই এলাকার বাড়িটিতে হানা দেয়। এছাড়াও তাঁদের সঙ্গে ছিল গরুমারার প্রশিক্ষিত কুকুর আরল্যান্ড। বাড়িটি ঢুকে বনকর্মীরা বুঝতে পারেন, গোপন সূত্রের মাধ্যমে সঠিক খবরই পেয়েছেন তাঁরা। কারণ, আধিকারিকরা পৌঁছে দেখেন ওই বাড়িটিতে হরিণের মাংস রান্না হচ্ছে। কিছু কাঁচা মাংসও দেখতে পান তাঁরা।

এরপর বনকর্মীরা কাঁচা এবং রান্না করা মাংস বাজেয়াপ্ত করে। এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে দু’জনকে আটকও করা হয়। আটক করে গরুমারা নর্থ রেঞ্জে নিয়ে যাওয়া হয় তাদের। এ বিষয়ে গরুমারা নর্থ রেঞ্জের রেঞ্জার সুদীপ দে জানিয়েছেন, সম্ভবত ওই মাংসটি সম্বর হরিণের। মোট ১১ কেজি মাংস উদ্ধার হয়েছে। আটক হওয়া দু’জনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। দোলের আগে সম্বর হরিণ রান্না করে রান্নার আয়োজনে বনকর্মীদের কপালে চিন্তার ভাঁজ।

উল্লেখ্য, গলায় শিকল বাঁধা বেজির সঙ্গে ছবি পোস্ট করে বিপাকে টলিউড অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়। বন্যপ্রাণী সুরক্ষা আইন ১৯৭২-এর ৯, ১১, ৩৯, ৪৮এ, ৪৯, ৪৯এ-র ভিত্তিতে অভিযোগ দায়ের করা হয় টলিউড অভিনেত্রীর বিরুদ্ধে। সল্টলেকের ওয়াইল্ডলাইফ ক্রাইম কন্ট্রোল সেল এবং ডাটা ম্যানেজমেন্ট ইউনিটের সামনে হাজিরা দিতে বলা হয়। সমন পেয়ে গত সোমবার প্রথমে অরণ্য ভবনে যান শ্রাবন্তী। তারপর ওয়াইল্ড লাইফ ক্রাইম কন্ট্রোল সেলে হাজির হন। শ্রাবন্তীর মাধ্যমেই তাঁর গাড়িচালক ভরত হাতির খোঁজ পান তদন্তকারী আধিকারিকরা। মঙ্গলবার এবং বুধবার লাগাতার ভরতকে জিজ্ঞাসাবাদ করা হয়। এরপরই গ্রেপ্তার করা হয় তাকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Arrested, #WB Forest Department, #Sambar Deer, #Malbazar, #Hunter

আরো দেখুন