খেলা বিভাগে ফিরে যান

মহিলা বিশ্বকাপের তৃতীয় ম্যাচে জোড়া সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজকে ওড়ালো ভারত

March 12, 2022 | 2 min read

কামব্যাক বোধহয় একেই বলে। আগের ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বড় ব্যবধানে হারের পর ভারতের বিশ্বকাপ (ICC Women’s World Cup) ভাগ্য নিয়েই প্রশ্ন উঠে গিয়েছিল। সেখান থেকে দুর্দান্ত প্রত্যাবর্তন করল ভারতীয় মহিলা দল। টুর্নামেন্টের তৃতীয় ম্যাচে ক্যারিবিয়ানদের রানের বিরাট ব্যবধানে হারিয়ে দিল মিতালি রাজরা।

গুরুত্বপূর্ণ ম্যাচে টস জিতে এদিন প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন অধিনায়ক মিতালি রাজ (Mithali Raj)। প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা তেমন ভাল না হলেও স্মৃতি মন্ধানা এবং হরমনপ্রীত কৌর সব অঙ্ক বদলে দিলেন। একটা সময় ৭৮ রানে ৩ উইকেট খুইয়ে বেশ চাপে পড়ে যায় ভারত। সেখান থেকে চতুর্থ উইকেটের জুটিতে ১৮৪ রান যোগ করেন টিম ইন্ডিয়ার বিস্ফোরক দুই ব্যাটার। স্মৃতি মন্ধানা (Smriti Mandhana) ১১৯ বলে ১২৩ রানের অনবদ্য ইনিংস খেলেন। স্মৃতির পাশাপাশি এদিন সেঞ্চুরি করেন হরমনপ্রীতও। এটি তাঁর কেরিয়ারের চতুর্থ সেঞ্চুরি। হরমনপ্রীত এবং স্মৃতির এই জুটি মহিলা বিশ্বকাপের ইতিহাসে ভারতের সর্বোচ্চ জুটির রেকর্ড ভেঙে দিয়েছে। শুধু তাই নয়, এই প্রথমবার বিশ্বকাপের এক ইনিংসে সেঞ্চুরি করেছেন ভারতের দুই ব্যাটার। এই দুই ব্যাটারের অনবদ্য পারফরম্যান্সে ভারত নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ৩১৭ রান তোলে ভারত। যা কিনা টি-২০ বিশ্বকাপের ইতিহাসে ভারতের সর্বোচ্চ রান।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভাল করে ওয়েস্ট ইন্ডিজও। প্রথম ১২ ওভারে ১০০ রান তুলে ফেলে ক্যারিবিয়ানরা। ১০০ রানের মাথাতেই প্রথম উইকেটের পতন ঘটে ক্যারিবিয়ানদের। এরপরই তাসের ঘরের মতো ভেঙে পড়ে ক্যারিবিয়ানদের ইনিংস। ১ উইকেটে ১০০ রান থেকে ১৬২ রানে শেষ হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। ভারত জেতে ১৫৫ রানে। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ১ উইকেট নিয়ে অনবদ্য রেকর্ড গড়ে ফেলেছেন বাংলার ঝুলন গোস্বামী (Jhulan Goswami)। মহিলা বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ইউকেটের মালিক এখন ঝুলন। তাঁর দখলে রয়েছে ৪০টি ইউকেট।

এই জয়ের ফলে ৩ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে বিশ্বকাপের পয়েন্ট তালিকায় শীর্ষে উঠে এল ভারত। যদিও আগামী দিনে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মতো কঠিন প্রতিদ্বন্দ্বীর মুখোমুখি হতে হবে টিম ইন্ডিয়াকে। তবে, এদিনের জয় শেষ চারের লড়াইয়ে এগিয়ে দিল ঝুলনদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cricket, #Indian Cricket Team

আরো দেখুন