রাজ্য বিভাগে ফিরে যান

শব স্পর্শ করে বিশেষ শপথ নেবেন ডাক্তাররা, অভিনব প্রথা ফিরছে এনআরএসে

March 13, 2022 | 2 min read

‘হিপোক্রেটিক ওথ’ নাকি ‘চরক শপথ’—কোন শপথবাক্য‌ পাঠ করানো উচিত রাজ্য তথা দেশের চিকিৎসকদের, তুমুল শোরগোল চলছে দেশজুড়ে। ডাক্তারির শপথগ্রহণ অনুষ্ঠান থেকে সূক্ষ্ম রাজনীতির ধোঁয়া ও গন্ধ, দুই পাচ্ছেন পোড়খাওয়া চিকিৎসকরা। এমন এক জটিল সময়ে এন আর এস মেডিক্যাল কলেজ হাসপাতালে ফের শুরু হতে চলেছে অভিনব শপথগ্রহণ। 
শব ব্যবচ্ছেদের শিক্ষাগ্রহণ করেই হয় ডাক্তারির মূল পাঠ। বলা যেতে পারে, দান করা মৃতদেহ বা শবই হল হবু ডাক্তারদের ‘প্রথম শিক্ষক’। চিকিৎসাশাস্ত্রে সেই শব পরিচিত ‘ক্যাডাভার’ নামে। ফরেন্সিক মেডিসিনে এই ক্যাডাভারকেই কথা বলানোর চেষ্টা করেন ময়নাতদন্তকারী চিকিৎসকরা। বের করার চেষ্টা করেন, ঠিক কী হয়েছিল ঘটনার দিন। বিজ্ঞানসম্মত ব্যবচ্ছেদ এবং সুচারু তথ্য সংগ্রহের মাধ্যমে শব যেন সত্যিই শুরু করে কথা বলতে! অ্যানাটমিতে এই মৃতদেহ কাটাছেঁড়া করেই মানবশরীরের নাড়িনক্ষত্র সম্পর্কে পোক্ত হয়ে ওঠেন হবু চিকিৎসকরা। যেমন, কোথায় থাকে মস্তিষ্কে রক্তসংবহনকারী প্রধান শিরা জুগুলার ভেইন বা কোথায় অবস্থান থাইয়ের প্রধান হাড় ফিমারের। এই ধরনের মূলশিক্ষায় সবচেয়ে বড় অবদান শব বা মৃতদেহেরই। তাই মৃতদেহের প্রতি কৃতজ্ঞতা ও সম্মান প্রদর্শনে এন আর এস মেডিক্যাল কলেজে ৩ বছর বাদে ফের শুরু হচ্ছে ‘ক্যাডাভেরিক ওথ’। শব স্পর্শ করে ডাক্তারির শপথগ্রহণ। 


২২ মার্চ হাসপাতালের অ্যানাটমি ডিসেকশন হলে হবে এই শপথগ্রহণ। দানের শায়িত দেহের সামনে সমবেত হবেন ছাত্র-শিক্ষকরা। পঠিত হবে শপথবাক্য। যার সারকথা হল—‘আপনি আমার প্রথম শিক্ষক। আপনিই আমার বিশেষ শিক্ষক। জীবনভর আপনার প্রতি সর্বোচ্চ সম্মান প্রদর্শন করব। আপনার গোপনীয়তা বজায় রাখব। আপনার মাধ্যমে অর্জিত জ্ঞান সমাজকল্যাণে ব্যবহার করব। কৃতজ্ঞ থাকব আপনার প্রতি। আজ ও এই মুহূর্ত থেকে আপনার এই অবদানের মর্যাদা রক্ষার চেষ্টা করে যাব। দেহদানের মাধ্যমে আপনি মৃত্যুর পরও বস্তুত জীবিতই থাকবেন।’ এন আর এস-এর অ্যানাটমির অধ্যাপক তথা অ্যানাটমিক্যাল সোসাইটি অব ইন্ডিয়ার রাজ্য সভাপতি ডাঃ অভিজিৎ ভক্ত বলেন, কোভিডের কারণে ২ বছর এই শপথগ্রহণ বন্ধ ছিল। ফের হচ্ছে এই বছর। দানের দেহের প্রতি কৃতজ্ঞতা যেন প্রত্যেক ডাক্তারি পড়ুয়ার রক্তমজ্জায় মিশে যায়, সেকারণে এই শপথগ্রহণ। ন্যাশনাল মেডিক্যাল কমিশনও এই শপথগ্রহণকে অত্যন্ত গুরুত্ব দিচ্ছে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#doctors, #NRS, #Oath Taking Ceremony

আরো দেখুন