আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

শিশুদেরও রেয়াত করছে না রুশ সেনা, অভিযোগ ইউক্রেনের

March 13, 2022 | < 1 min read

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন (Ukraine Crisis) থেকে প্রাণ বাঁচিয়ে পালাচ্ছিলেন ওঁরা। কিন্তু শেষরক্ষা হল না। রুশ বাহিনীর গুলিতে প্রাণ গেল এক শিশু-সহ ৭ জনের। এই তথ্য দিয়েছে ইউক্রেনের গোয়েন্দা দপ্তর। পুতিন (Vladimir Putin) বাহিনীর এহেন হত্যালীলা দেখে শিউড়ে উঠছে বিশ্ব।

রবিবার ১৮ দিনে পা দিল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War)। ইতিমধ্যে রুশ গোলায় তছনছ হয়ে গিয়েছে ইউক্রেনের একাধিক শহর। লক্ষ-লক্ষ মানুষ দেশ ছেড়ে পালাচ্ছেন। শরণার্থী হচ্ছেন অন্য দেশের। যুদ্ধবিধ্বস্ত শহর থেকে দেশবাসীকে উদ্ধার করার জন্য মানবিক করিডর করছে ইউক্রেন। যুদ্ধের নিয়ম বলছে, মানবিক করিডরে হামলা করতে পারে না হামলাকারীরা। কিন্তু কোনও নিয়মনীতির তোয়াক্কা করছে না পুতিনবাহিনী।

কিয়েভ থেকে ৩৬ কিলোমিটার দূরে পেরেমোগা গ্রাম। শুক্রবার মানবিক করিডরের মাধ্যমে সেখানকার বাসিন্দাদের উদ্ধার করা হচ্ছিল। ঘটনাস্থলেই গুলিবিদ্ধ হন ৭ জন। তাঁদের মধ্যে এক শিশু-সহ একাধিক মহিলাও রয়েছেন। শনিবার তাঁদের সকলের মৃত্যু হয়। আরও কতজন আহত হয়েছেন তা এখনও অজানা। কারোর সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না বলে দাবি ইউক্রেনের।

একাধিক বৈঠকেও মেলেনি রফাসূত্র। যুদ্ধ দীর্ঘদিন চলতে পারে, এই আশঙ্কা বাড়ছে। রাশিয়ার তরফে অবশ্য জানানো হয়েছে, মস্কো কখনওই যুদ্ধ চায়নি। তারা যত দ্রুত সম্ভব যুদ্ধ শেষ করতে চায়। কিন্তু মুখে এমন বললেও ক্রমশই আক্রমণের ঝাঁজ বাড়াচ্ছে পুতিনের দেশ। ইউক্রেনের অভিযোগ, ইচ্ছে করেই জনবসতিকে টার্গেট করছে রুশ (Russia) সেনা। এরই মধ্যে মায়োকোলাইভ শহরে ক্যানসার হাসপাতালেও হামলার অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে।

TwitterFacebookWhatsAppEmailShare

#russia, #ukraine, #Ukraine Russia, #children

আরো দেখুন