রাজ্য বিভাগে ফিরে যান

জুলাই মাসেই বেতন বৃদ্ধি হতে চলেছে রাজ্য সরকারি কর্মচারীদের

March 13, 2022 | 2 min read

নিয়ম বদলাচ্ছে না। আগামী জুলাই মাসে যথারীতি বাৎসরিক বেতন বৃদ্ধি (ইনক্রিমেন্ট) হতে চলেছে রাজ্য সরকারি কর্মীদের। শুক্রবার বিধানসভায় ২০২২-২৩ আর্থিক বছরের যে বাজেট পেশ করা হয়েছে, তাতে বেতন খাতে বরাদ্দ অর্থের পরিমাণে মিলেছে সেই ইঙ্গিত। বাজেট প্রস্তাবে এই খাতে বরাদ্দ বৃদ্ধি প্রায় এক হাজার কোটি টাকা। গত কয়েক বছরের প্রবণতা থেকে স্পষ্ট, বাজেট প্রস্তাবের তুলনায় বাস্তবে বেশি খরচ হয় সরকারের। তাই বাৎসরিক বেতন বৃদ্ধি করতে বরাদ্দের থেকে অতিরিক্ত অর্থ প্রয়োজন হলে তা দেওয়া হবে বলে সরকারি সূত্রে খবর। প্রসঙ্গত, চলতি বছরে এখনও রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার (ডিএ) হার বৃদ্ধির ঘোষণা হয়নি। সেই বিষয়টি সামনে রেখে এবার বাৎসরিক বেতন বৃদ্ধির সুবিধাও মিলবে না বলে প্রচার চালাচ্ছে বিরোধী দলগুলি এবং কয়েকটি সরকারি কর্মী সংগঠন। তা যে একেবারেই ঠিক নয়, বাজেটে বরাদ্দ বৃদ্ধি করে সেকথা বুঝিয়ে দেওয়া হল বলে ধারণা প্রশাসনিক মহলের।

ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশে রাজ্য সরকারি কর্মীদের বর্ধিত হারে বেতন প্রদান শুরু হয় ২০২০ সালের জানুয়ারিতে। এর জন্য জারি হওয়া অর্থদপ্তরের ‘রোপা ১৯’-এর বিজ্ঞপ্তিতে প্রতি বছর পয়লা জুলাই ইনক্রিমেন্ট দেওয়ার কথা বলা হয়েছে। কিন্তু সেখানে ডিএ বৃদ্ধি কিংবা ঠিক কোন হারে বাৎসরিক বেতন বৃদ্ধি হবে, তার কোনও উল্লেখ নেই। তবে সাধারণত সরকারি কর্মীদের ইনক্রিমেন্ট পান তিন শতাংশ হারে। অর্থদপ্তরের বিজ্ঞপ্তি অনুযায়ী চুক্তিতে নিযুক্ত কর্মীদের একই হারে বেতন বৃদ্ধি হয়।

সরকারি কর্মীদের এখন যা বেতন হার, তাতে এক শতাংশ বৃদ্ধির জন্য মাসে প্রয়োজন হবে আরও ৬৪ কোটি টাকা। অর্থাৎ এক বছরে ৭৬৮ কোটি টাকা। সেদিক থেকে মূল বেতনের ভিত্তিতে তিন শতাংশ হারে বৃদ্ধিতে খরচ বছরে প্রায় ২,৩০০ কোটি টাকা। এবারের বাজেট প্রস্তাবে ’২২-২৩ আর্থিক বছরের জন্য বেতন খাতে ৬০ হাজার ৫২৩ কোটি টাকা বরাদ্দ হয়েছে। এটা গত অর্থবর্ষের খরচের তুলনায় প্রায় ১ হাজার কোটি টাকা বেশি। কিন্তু দেখা যাচ্ছে, সাম্প্রতিক বছরে বাজেট বরাদ্দের থেকে প্রয়োজনে বেশি টাকা খরচ করা হয়েছে বেতন খাতে। যেমন ’২০-২১ আর্থিক বছরের বরাদ্দ ছিল ৫২ হাজার ৯০৪ কোটি টাকা। অথচ ৫৬ হাজার ৬৪৩ কোটি টাকা খরচ হয়। গত অর্থবর্ষেও সেই ধারা বজায় ছিল।

তবে ডিএ বৃদ্ধির বিষয়টি এখনও অনিশ্চিত বলে মনে করছে সরকারি মহল। শুক্রবার বাজেট পেশের পর সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বুঝিয়ে দিয়েছেন, কেন্দ্রীয় সরকারের আর্থিক বঞ্চনার জন্য তা দেওয়া যাচ্ছে না। তিনি আগেও একাধিকবার বলেছেন, রাজ্যের আর্থিক পরিস্থিতি ভালো হলেই সরকার নিজে থেকে ডিএ বৃদ্ধি করবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #salary, #State govt employees

আরো দেখুন