উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

আলিপুরদুয়ারের প্রতিটি চা বাগানে ইউনিট খুলছে তৃণমূল

March 13, 2022 | 2 min read

২০২৪ সালের লোকসভা ভোট পাখির চোখ হলেও পঞ্চায়েত ভোটকে হালকা ভাবে নিচ্ছে না রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। পঞ্চায়েত ভোটকে লোকসভা ভোটের মহড়া হিসেবে ধরছে তৃণমূল। সেই লক্ষ্যেই জেলার প্রতিটি চা বাগানে দলের নতুন চা শ্রমিক সংগঠন তৃণমূল চা বাগান শ্রমিক ইউনিয়নের ইউনিট কমিটি গঠনের কাজ শুরু করে দিল তৃণমূল নেতৃত্ব। জেলার ৬৭টি  চা বাগানেই এই ইউনিট গঠন হবে। শুক্রবার অসম সীমান্তে কুমারগ্রাম ব্লকের সংকোশ চা বাগান দিয়েই তৃণমূল দলের চা শ্রমিক সংগঠনের এই ইউনিট কমিটি গঠনের কাজ শুরু করে দিয়েছে।

একুশের বিধানসভা ভোটে জেলার পাঁচটি বিধানসভা আসনেই হেরেছে জোড়াফুল শিবির। তাই আলিপুরদুয়ার ও ফালাকাটা দুই পুরসভায় জেতার পর পঞ্চায়েত ভোটের আগে তৃণমূলের নিশানায় এবার চা বাগান। পঞ্চায়েত ভোটের আগে চা বলয়ের ভোটব্যাঙ্ক ফিরিয়ে আনাই তৃণমূলের লক্ষ্য। ডুয়ার্সের চা বাগানগুলিতে একটা কথা খুব চালু আছে। ‘চায়ে বাগান যেকার, পঞ্চায়েত সেকার।’ অর্থাৎ চা বাগান যার, পঞ্চায়েত তার। এই আপ্তবাক্যকে সামনে রেখেই তৃণমূল নেতৃত্ব বাগানগুলিতে দলের চা শ্রমিক সংগঠনের ইউনিট কমিটি গঠনের কাজ শুরু করে দিয়েছে। এর আগে শাসক দলে একাধিক চা শ্রমিক সংগঠন ছিল। একাধিক চা শ্রমিক সংগঠন থাকায় দলের চা শ্রমিক সংগঠনের নেতাদের নিজেদের মধ্যে খেয়োখেয়ি ছিল। একাধিক চা শ্রমিক সংগঠন থাকার কারণে শ্রমিকরাও বিভ্রান্ত হয়েছিল। যার ফলে শাসক দলের চা বলয়ের ভোটব্যাঙ্কও সরে গিয়েছিল। এটা বুঝতে পেরেই শাসক দল দলের একাধিক চা শ্রমিক সংগঠন ভেঙে দিয়ে তৃণমূল চা বাগান শ্রমিক ইউনিয়ন নামে একটি সংগঠন তৈরি করে।

শুক্রবার সংকোশ চা বাগানে দলের নতুন চা শ্রমিক সংগঠনের ইউনিট কমিটি গঠন করার সময় উপস্থিত ছিলেন তৃণমূলের জেলা সভাপতি প্রকাশ চিক বরাইক, দলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি’র জেলা সভাপতি বিনোদ মিনজ ও চা শ্রমিক সংগঠনের বিভিন্ন স্তরের নেতা।

তৃণমূলের জেলা সভাপতি বলেন, আলিপুরদুয়ার ও ফালাকাটা দুই পুরসভাতেই জিতেছে দল। এবার দলের পাখির চোখ লোকসভা ভোট। লোকসভা ভোটে বাজিমাত করতে পঞ্চায়েত ভোটকে আমরা মহড়া হিসেবে ধরছি। তার জন্য শুক্রবার থেকে জেলার ৬৭টি বাগানে দলের চা শ্রমিক সংগঠনের নতুন ইউনিট কমিটি গঠনের কাজ শুরু করা হয়েছে। 

প্রসঙ্গত, পুরভোটে জেতার জন্য আলিপুরদুয়ার ও ফালাকাটা দুই পুরসভার ১১০টি বুথে তৃণমূলের ৩৬০০ জন সৈনিক ছিল। চা বাগানে দলের চা শ্রমিক সংগঠনের ইউনিট কমিটি গঠনেও সেই কৌশল নিচ্ছে তৃণমূল। চা বাগান ইউনিট কমিটিতে তৃণমূল বাগানের স্থায়ী শ্রমিকদেরই গুরুত্ব দিচ্ছে। ইউনিট কমিটিতে ‘বিঘা’ বা অস্থায়ী শ্রমিকদের রাখা হচ্ছে না। বাগানের ইউনিট কমিটিগুলির সদস্য সংখ্যা রাখা হচ্ছে ৫০-৬০ করে। রাজনৈতিক মহল মনে করছে,এভাবেই প্রতিটি বাগানে ইউনিট কমিটির মাধ্যমে তৃণমূল প্রতিটি বাগানে দলের নিজস্ব বাহিনী গড়ে তোলার উপর জোর দিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#alipurduar, #tmc, #Tea Garden

আরো দেখুন