কলকাতা বিভাগে ফিরে যান

দ্বিতীয় হুগলি সেতুর উপর চাপ কমাতে গঙ্গার নিচে সুড়ঙ্গের পরিকল্পনা কলকাতা বন্দরের

March 15, 2022 | < 1 min read

ভারী গাড়ির চাপে দ্রুত বৃদ্ধ হচ্ছে দ্বিতীয় হুগলি সেতু। সেই চাপ কমাতে এবার গঙ্গার নীচ দিয়ে সুড়ঙ্গ তৈরি করে শালিমারে ট্রাক পাঠানোর পরিকল্পনা করেছে কলকাতা বন্দর কর্তৃপক্ষ। ইতিমধ্যে এই প্রকল্পের সমীক্ষার কাজ শুরু হয়েছে। সব ঠিকঠাক চললে বন্দর লাগোয়া রাস্তা ও দ্বিতীয় হুগলি সেতুর ওপর গাড়ির চাপ অনেকাংশে কমবে।

কলকাতা বন্দর থেকে পণ্য নিয়ে দ্বিতীয় হুগলি সেতু বা নিবেদিতা সেতু দিয়ে দেশের বিভিন্ন জায়গায় পৌঁছে দেয় ট্রাকগুলি। যার ফলে বিশেষ করে দ্বিতীয় হুগলি সেতুর ওপর ব্যাপক চাপ পড়ছে। ঝুলন্ত এই সেতু তাই দ্রুত বৃদ্ধ হচ্ছে। এই চাপ কমাতে রাজ্য সরকারের সঙ্গে যৌথ উদ্যোগে শালিমার ও বন্দরের মধ্যে রো রো ফেরি চালানোর পরিকল্পনা করেছিল কলকাতা বন্দর কর্তৃপক্ষ। কিন্তু অত ঝক্কি না করে এবার সরাসরি গঙ্গার নীচে সুড়ঙ্গ খোড়ার পরিকল্পনা করছে তারা।

কলকাতা বন্দর সূত্রে জানা গিয়েছে, গঙ্গার নীচে সুড়ঙ্গ তৈরির জন্য সমীক্ষার দায়িত্ব দেওয়া হয়েছে একটি বিদেশি সংস্থাকে। দ্রুত কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে তাদের।

দেশে প্রথম নদীর নীচ দিয়ে ট্রেন চালানোর জন্য সুড়ঙ্গ খুড়ে নজির গড়েছে কলকাতা। ইস্ট ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ খোড়ার কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। এবার সুড়ঙ্গপথে বন্দরের সঙ্গে যোগাযোগ তৈরি হলে তাও হবে দেশের মধ্যে প্রথম।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ganga, #Second Hooghly bridge, #Kolkata port trust

আরো দেখুন