দেশ বিভাগে ফিরে যান

রেল বিক্রির শুভ মহরত কবে? সংসদে খোঁচা সাংসদ নুসরতের

March 15, 2022 | < 1 min read

সংসদের চলতি বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বে রেলের টিকিটের মূল্য নিয়ে সরব হল তৃণমূল। বসিরহাটের তৃণমূল সাংসদ নুসরত জাহান রুহি এদিন অধিবেশন চলাকালীন রেলের মাত্রাতিরিক্ত ভাড়া নিয়ে সরাসরি আক্রমণ করেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবে। ২০১৪ সালে বিজেপি ক্ষমতায় আসার পর থেকেই প্রতি বাজেটে রেলের ভাড়া বাড়িয়েছে। নুসরতের কথায়, “রাজধানী এবং দুরন্তের মতো ট্রেনে যাতায়াত করা সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গিয়েছে।” তিনি আরও যোগ করেছেন, “মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন, সাধারণ বিলাসবহুল ট্রেনে সফর করা অনেক সহজ ছিল। তাঁর কথায়, “রেলমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সময়কাল ছিল ভারতীয় রেলের গৌরবোজ্জ্বল অধ্যায়।”

তারপরই রেলের বেসরকারিকরণ নিয়ে রেলমন্ত্রীকে প্রশ্ন করেন নুসরত। তিনি অভিযোগ করেন, মোদী সরকার রেল বিক্রির পরিকল্পনা করছে। নুসরত প্রশ্ন করেন, ” সরকার এয়ার ইন্ডিয়া বিক্রি করেছে।” মোদী সরকারকে খানিক শ্লেষে বিদ্ধ করে তাঁর প্রশ্ন, “কবে সেই শুভক্ষণ আসবে? যখন ভারতীয় রেল বিক্রি করেন।” দেশের রেলমন্ত্রীর রেল নিয়ে আগামী পরিকল্পনাও জানতে চান নুসরত। তিনি এও যোগ করেন, “ভারতীয় রেলে প্রস্তাবিত সরকারি-বেসরকারি যৌথভাবে পরিষেবা ইতিমধ্যেই চলছে। এটাই কি রেল বেসরকারিকরণের প্রাথমিক পর্ব নয়?”

প্রসঙ্গত, মোদী জমানায় দেশে বেসরকারিকরণের জোয়ার এসেছে। একের পর এক লাভজনক সংস্থা মোদী সরকারের তরফে বিক্রি করে দেওয়া হচ্ছে। এখন দেখার ভারতীয় রেলের জন্য আগামীদিনে কী অপেক্ষা করছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#nusrat jahan, #Ashwini Vaishnaw, #Indian Railway, #Parliament, #Railway

আরো দেখুন