আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

২১ মার্চ দেশে পৌঁছবে রুশ গোলাবর্ষণে নিহত ভারতীয় পড়ুয়ার মরদেহ

March 19, 2022 | < 1 min read

ইউক্রেনের খারকিভে রুশ গোলাবর্ষণে নিহত ভারতীয় মেডিক্যাল পড়ুয়া নবীন শেখরাপ্পা জ্ঞানগৌদারের মৃতদেহ এসে পৌঁছবে আগামী ২১ মার্চ অর্থাৎ সোমবার। সোমবার ভোর ৩টে নাগাদ বেঙ্গালুরু বিমানবন্দরে নবীনের দেহ আসবে বলে জানান তাঁর বাবা। নবীনের বাবা শেখরাপ্পা জানান, ছেলের দেহ ডাক্তরি পড়ুয়াদের গবেষণার জন্য দাভাঙ্গেরের এস এস হালপাতালে দান করা হবে। মৃত্যুর পর নবীনের মরদেহ খারখিভ মেডিক্যাল ইউনিভার্সিটির মর্গে এতদিন রাখা ছিল।

চলতি মাসের শুরুতেই ইউক্রেনে দোকান থেকে খাবার কিনতে বেরিয়ে গোলাবর্ষণে মারা যান বছর একুশের মেডিক্যাল পড়ুয়া নবীন শেখরাপ্পা জ্ঞানগৌদার। খারকিভ গভর্নর হাউসের কাছেই একটি সুপার মার্কেটে গিয়েছিলেন তিনি। মার্কেটের বাইরে আরও কয়েক জন ছাত্রের সঙ্গে লাইনে দাঁড়িয়েছিলেন শেখরাপ্পা। ঠিক তখনই রুশ ক্ষেপণাস্ত্র আছড়ে পড়ে খারকিভে। রাশিয়ার নিশানায় ছিল, গভর্নর হাউস। সংবাদ সংস্থা সূত্রে খবর, ওই রুশ ক্ষেপণাস্ত্রের আঘাতেই মৃত্যু হয় ভারতীয় ছাত্র নবীন-সহ আরও অনেকের।

মেধাবি ছাত্র ছিলেন তিনি। স্বপ্ন ছিল চিকিৎসক হওয়ার৷ কিন্তু ভারতে ডাক্তারি নিয়ে পড়াশোনার খরচ অনেক৷ তাই বেঙ্গালুরুর ছাত্র নবীন শেখরাপ্পা জ্ঞানগৌদার গিয়েছিলেন ইউক্রেনে মেডিক্যাল নিয়ে পড়তে৷ নিহত পড়ুয়ার বাবা শেখরাপ্পা জানিয়েছেন, ম্যানেজমেন্ট কোটায় মেডিক্যাল পড়ার খরচ অনেক৷ বড় অঙ্কের ডোনেশনও দিতে হয়৷ বুদ্ধিমান ছেলে-মেয়েরা তাই বাইরে পড়তে যায়৷ সেখানে পড়াশোনার খরচ ভারতের তুলনায় কম৷ দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ৯৭ শতাংশ নম্বর পাওয়া নবীন চেয়েছিলেন ইউক্রেনে ডাক্তারি পড়তে৷ তাঁর পরিবারের অত টাকা খরচ করে পড়ানোর সামর্থ্য ছিল না৷ নবীনের বাবা-মা চেয়েছিলেন ছেলে বিদেশ থেকে ডাক্তারি পাশ করে ফিরে আসুক৷ কিন্তু তাঁদের সে আশা পূরণ হল না৷

TwitterFacebookWhatsAppEmailShare

#dead body, #ukraine russia conflict, #Dead Student

আরো দেখুন