খেলা বিভাগে ফিরে যান

কে এই লক্ষ্য সেন? চিনে নিন এই তারকাকে

March 20, 2022 | 2 min read

দিল্লি থেকে দেরাদুন, মাদুরাই থেকে মনিপুর; আজ ১৩৫ কোটি ভারতীয় তাকিয়ে রয়েছে লক্ষ্য সেনের দিকে, কিন্তু কে এই লক্ষ্য সেন? লক্ষ্য ভারতীয় ব্যাডমিন্টনের আকাশে এক নক্ষত্র। ​আসুন চিনে নেওয়া যাক তাকে…

লক্ষ্যর বয়স মাত্র ২১ বছর। ২০০১ সালের ১৬ই আগস্ট উত্তরাখন্ডের অলমোরায় লক্ষ্যর জন্ম হয়েছিল। ব্যাডমিন্টন তার রক্তে, লক্ষ্যর বাবা ডি কে সেন হলেন ভারতীয় কোচ। তার ভাই চিরাগ সেনও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড়।

জুনিয়র ব্যাডমিন্টন খেলোয়াড়দের তালিকায় সারা পৃথিবীর মধ্যে শীর্ষ স্থানে ছিলেন লক্ষ্য। এই মুহূর্তে বিশ্বে পুরুষ শাটলারদের মধ্যে লক্ষ্য ১১তম স্থানে রয়েছেন।

ব্যাডমিন্টনের আসরে মাত্র তেরো বছর বয়স থেকেই লক্ষ্য ভারতের জন্য ছুটে চলছেন। ২০১৬ সালে ব্যাংককে আয়োজিত এশিয়ান জুনিয়র চ্যাম্পিয়নশিপে পুরুষদের সিঙ্গেল বিভাগে লক্ষ্য ব্রোঞ্জ পদক জিতেছিলেন।

২০১৮ ছিল লক্ষ্যের জন্য সোনার বছর, ২০১৮-তে আয়োজিত ইয়ুথ অলিম্পিকে মিক্সড বিভাগে স্বর্ণপদক জেতেন লক্ষ্য, ওই একই বছর ইয়ুথ অলিম্পিকেই পুরুষদের একক বিভাগে দেশের জন্য রুপো জিতে ফেরেন লক্ষ্য। ২০১৮ তেই পুরুষদের একক বিভাগে এশিয়ান জুনিয়র চ্যাম্পিয়নশিপে এবং ওয়ার্ল্ড জুনিয়র চ্যাম্পিয়নশিপে যথাক্রমে স্বর্ণ পদক ও ব্রোঞ্জ পদক জয় করেন তিনি।

২০১৯ সালে স্কটিশ ওপেন জয় করেন লক্ষ্য।

২০২০ সালে এশিয়া টিম চ্যাম্পিয়নশিপে ভারতের পুরুষ ব্যাডমিন্টন দলের সদস্য হিসেবে লক্ষ্য ব্রোঞ্জ পদক অর্জন করেন।

২০২১ সালে ব্যাডমিন্টনের বিশ্ব চ্যাম্পিয়নশিপে পুরুষদের একক বিভাগে দেশের হয়ে ফের একবার ব্রোঞ্জ নিয়ে আসেন তিনি।

ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ফেডারেশনের পুরুষদের একক বিভাগে তিনটি খেতাব রয়েছে লক্ষ্যর ঝুলিতে।

২০১৯ সালে ডাচ ওপেন জিতেছিলেন লক্ষ্য। ২০১৯ এই স্যরলোরলাক্স ওপেন এবং ২০২২ সালে ইন্ডিয়ান ওপেন জেতেন তিনি। এছাড়াও চলতি বছর জার্মান ওপেনে দ্বিতীয় স্থানে শেষ করেছেন তিনি।

ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ফেডারেশনের চ্যালেঞ্জ বা সিরিজে ৭ বার জয়ের স্বাদ পেয়েছেন লক্ষ্য। ( পুরুষদের একক বিভাগে)

২০১৬ সালে ইন্ডিয়ান ইন্টারন্যাশনাল সিরিজ জিতেছেন।

২০১৭-তে দুটি খেতাব জয় করেছেন। বুলগেরিয়ান ওপেন এবং ইন্ডিয়ান ইন্টারন্যাশনাল সিরিজে জয় পেয়েছেন। টাটা ওপেনে(ইন্ডিয়া ইন্টারন্যাশনাল) দ্বিতীয় হয়েছিলেন।

২০১৮ সালে টাটা ওপেনে (ইন্ডিয়া ইন্টারন্যাশনাল) জিতে নেন লক্ষ্য।

২০১৯-এ স্কটিশ ওপেন, বেলজিয়ান ওপেন এবং বাংলাদেশ ওপেনে জয় ছিনিয়ে নিয়েছিলে এই ভারতীয় তারকা। কিন্তু ২০১৯-এই পোলিস ওপেন দ্বিতীয় স্থান পেয়েই তাকে সন্তুষ্ট থাকতে হয়েছিল।

২০২১ সালে ডাচ ওপেনে দ্বিতীয় স্থানে শেষ করেন লক্ষ্য।

ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ফেডারেশনের জুনিয়র বিভাগেও সফল হয়েছেন লক্ষ্য। ২০১৪ সালে সুইস জুনিয়র ইন্টারন্যাশনালে জয়ী হয়েছিলেন।
২০১৫ সালে ইন্ডিয়ান জুনিয়র ইন্টারন্যাশনালে নিজের ভাইকে হারিয়ে জয়ী হন লক্ষ্য।
২০১৭ সালে জার্মান জুনিয়র ইন্টারন্যাশনালে দ্বিতীয় হয়েছিলেন লক্ষ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#Lakshya Sen

আরো দেখুন