দেশ বিভাগে ফিরে যান

পেনশন নিয়ে প্রধানমন্ত্রীকে তোপ দাগলেন খোদ বিজেপির তারকা সাংসদ

March 21, 2022 | 2 min read

এবার ন্যূনতম হাজার টাকার পেনশন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তোপ দাগলেন বিজেপি সাংসদ ও অভিনেত্রী হেমা মালিনী। নরেন্দ্র মোদীকে লেখা চিঠিতে তিনি সাফ জানালেন, এই উদাসীনতায় সংবিধানের মৌলিক অধিকার লঙ্ঘন হচ্ছে।

বেসরকারি সংস্থা থেকে অবসরের পর যাঁরা পিএফ থেকে পেনশন পান, তাঁদের জন্য ন্যূনতম এক হাজার টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। ২৩ লক্ষ মানুষ হাজার টাকার নীচে পেনশন পান। ১৬ লক্ষ নাগরিক পেনশনই পান না। আর এই টাকায় কোনও মানুষ সম্মানজনকভাবে বাঁচতে পারে না। সেই কথাই প্রধানমন্ত্রীকে মনে করিয়ে দিয়েছেন মথুরার সাংসদ। প্রবীণদের মাসিক পেনশনের অঙ্ক বাড়ানো নিয়ে এর আগে দু’বার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন হেমা। প্রতিবারই বিষয়টি বিবেচনা করার আশ্বাস মিলেছে বলে চিঠিতে দাবি করেছেন তিনি। কিন্তু বাস্তবে কাজের কাজ কিছুই হয়নি।

প্রধানমন্ত্রীকে চিঠিতে কী লিখেছেন হেমা মালিনী? তিনি মোদীকে মনে করিয়ে দিয়েছেন ভারতীয় সংবিধানের ২১ নম্বর ধারার কথা। লিখেছেন, ‘যে কোনও ভারতীয় নাগরিকের সসম্মানে বেঁচে থাকার অধিকারের নিশ্চয়তা দিয়েছে সংবিধান। কিন্তু মাত্র হাজার টাকার মাসিক পেনশন এতটাই কম যে, তাতে ইজ্জতের সঙ্গে বাঁচা সম্ভব নয়। আমাকে ফের বিষয়টি সামনে আনতে হচ্ছে। কারণ দীর্ঘদিন ধরেই এর কোনও সমাধান হয়নি।’

তপনবাবুরা মনে করছেন, পেনশন বাড়ানোর জন্য আগে দরকার সরকারের সদিচ্ছা। তাঁদের কথায়, পেনশন বৃদ্ধির বিষয়টি খতিয়ে দেখার জন্য একাধিকবার কমিটি গড়েছে কেন্দ্র। কমিটিগুলি ওই টাকার অঙ্ক বাড়ানোর জন্য সুপারিশও করেছে। কিন্তু সরকার কানে তোলেনি। ফের সেই কমিটি গড়েই দায় সারছে কেন্দ্র। পরিস্থিতি যে দিকে যাচ্ছে, তাতে রাস্তায় নেমে আন্দোলন করা ছাড়া আর উপায় নেই। বৃদ্ধ বয়সে দেশের মানুষ একজোট হয়ে রাস্তায় নামলে সেটা সরকারের কাছেও খুব সম্মানজনক ব্যাপার হবে বলে মনে হয় না।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #pension, #Hema Malini, #Narendra Modi

আরো দেখুন