দেশ বিভাগে ফিরে যান

আজ থেকে ফের আন্দোলনে নামছে কৃষক সংগঠনগুলি

March 21, 2022 | < 1 min read

আগামী ২৫ মার্চ দ্বিতীয়বার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন যোগী আদিত্যনাথ। তার চারদিন আগে আজ, সোমবার লখিমপুর খেরি কাণ্ড নিয়ে যোগী-বিরোধী আন্দোলনে নামতে চলেছে কৃষকরা। তবে বিষয়টিকে শুধুমাত্র যোগীরাজ্যেই সীমাবদ্ধ না রেখে দেশ জুড়ে প্রতিবাদ, বিক্ষোভ, ধর্না, অবস্থানের সিদ্ধান্ত নিয়েছেন আন্দোলনরত কৃষকরা।

কৃষক সংগঠনগুলির পক্ষ থেকে জানানো হয়েছে, সেইমতোই আজ, সোমবার দেশ জুড়ে কর্মসূচি পালনের প্রস্তুতি নিয়েছেন আন্দোলনকারীরা। স্বাভাবিকভাবেই কৃষকদের গোটা কর্মসূচিকে ঘিরে পুরো উত্তরপ্রদেশেই বাড়ানো হচ্ছে কঠোর নিরাপত্তা।

এবারের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে বিজেপিকে হারানোর ডাক দিয়ে ‘মিশন উত্তরপ্রদেশ’ কর্মসূচির ঘোষণা করেছিলেন কৃষকরা। কিন্তু তাতে বিশেষ ফল হয়নি। দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় এসেছে বিজেপি। তবে ভোট ঘোষণার দিনই আন্দোলনকারী কৃষকরা জানিয়ে দিয়েছিলেন, ভোটের ফলাফলের সঙ্গে তাঁদের আন্দোলনের কোনও সম্পর্ক নেই। দাবিদাওয়া পূরণ না হওয়া পর্যন্ত একইভাবে মোদী-বিরোধী প্রতিবাদ-বিক্ষোভ চলবে।

সংযুক্ত কিষান মোর্চার অভিযোগ, কেন্দ্রের মোদী সরকার এখনও পর্যন্ত দেশের কৃষকদের স্বার্থে কোনও ব্যবস্থা গ্রহণ করেনি। লখিমপুর খেরি কাণ্ডে কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র টেনিকে গ্রেপ্তার করা তো দূর, তাঁকে নিজের মন্ত্রিসভা থেকেই বরখাস্ত করতে পারেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর থেকেই প্রমাণিত যে মোদী সরকার কতটা কৃষক-বিরোধী।

এই পরিস্থিতিতে আজ ফের পথে নামছেন তাঁরা। সংযুক্ত কিষান মোর্চা জানিয়েছে, ফসলের ন্যূনতম সহায়ক মূল্য সংক্রান্ত আইনি বৈধতার দাবিতে আগামী ১১ থেকে ১৭ এপ্রিল সপ্তাহব্যাপী সারা দেশে মোদী বিরোধী প্রতিবাদ দিবসে শামিল হবেন আন্দোলনকারী কৃষকরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Uttar Pradesh, #Farmers Protest

আরো দেখুন