দেশ বিভাগে ফিরে যান

আচ্ছে দিনের জের, ভোট ফুরাতেই ফের জ্বালানীর দাম বাড়াল মোদী সরকার

March 21, 2022 | < 1 min read

নভেম্বরের পর ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম (Petrol-Diesel Price Hike)। লিটার প্রতি ৮৩ পয়সা করে বাড়ল দাম। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামবৃদ্ধি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণেই এই দামবৃদ্ধি  (Petrol-Diesel Price Hike) বলে মনে করা হচ্ছে। 

লিটার প্রতি ৮৩ পয়সা বেড়ে পেট্রলের নয়া দাম হল ১০৫ টাকা ৫১ পয়সা এবং ডিজেলের নয়া দাম হল ৯০ টাকা ৬২ পয়সা। সোমবার মধ্যরাত থেকে কার্যকর হবে এই বর্ধিত দাম (Petrol-Diesel Price Hike)। ২০২১-এর শেষের দিকে আকাশছোঁয়া জ্বালানীর দামে নাভিশ্বাস উঠেছিল মধ্যবিত্তের। দেশের সাধারণ মানুষকে দীপাবলির উপহার দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। প্রতি লিটার পেট্রলে ৫ টাকা এবং ডিজেলে ১০ টাকা শুল্ক কমায় কেন্দ্র। ফলে এক ধাক্কায় দেশে পেট্রল (Petrol)-ডিজেলের (Diesel) দাম অনেকটা কমে যায়। এরপর জ্বালানীর উপর থেকে কর কমায় বিজেপিশাসিত রাজ্যগুলো। চাপে পড়ে এরপর কয়েকটি বিরোধীশাসিত রাজ্যও কর কমায়। ফলে একধাক্কায় আরও অনেকটা কমে দাম। 

সম্প্রতি ভারতের পাইকারি বাজারে লিটার প্রতি ২৫ টাকা বাড়ে ডিজেলের দাম (Diesel Price Hike)। পাইকারি গ্রাহকরা এখন মুম্বইতে লিটার প্রতি ডিজেল কিনছেন ১২২ টাকা ৫ পয়সা দিয়ে (Diesel Price Hike)। দিল্লিতে খুচরো বাজারে লিটার প্রতি ৮৬ টাকা ৬৭ পয়সায় বিক্রি হচ্ছে ডিজেল। 

TwitterFacebookWhatsAppEmailShare

#LPG cylinder, #petrol diesel

আরো দেখুন