কলকাতা বিভাগে ফিরে যান

মশার লার্ভা থাকার জের, জরিমানা বাবদ কলকাতা পুরসভার আয় ৩০ লক্ষ টাকা

March 22, 2022 | 2 min read

ডেঙ্গু, ম্যালেরিয়ার জীবাণু বাহক এডিস মশার লার্ভা থাকার জেরে দু’দফায় কলকাতা পুরসভা সতর্ক করার পরেও ‘হুঁশ’ না ফেরায় এবার লক্ষ লক্ষ টাকা জরিমানা গুনলেন মহানগরবাসী। শুধু সাধারণ নাগরিকরা নন, আদালতের নির্দেশে মাত্র দু’মাসে (ডিসেম্বর-জানুয়ারি) প্রায় ২৫ লক্ষ টাকা পুরসভার কোষাগারে জমা দিতে বাধ্য হচ্ছে শহরের সরকারি ও বেসরকারি সংস্থাও। চলতি মার্চ মাসের প্রথম দশদিনে জরিমানা আদায় হয়েছে সাড়ে চার লক্ষ টাকার বেশি।

প্রসঙ্গত, পুর আইনের ৪৯৬এ ধারা প্রয়োগে এই জরিমানা চালুর জেরে একদিকে যেমন ডেঙ্গু, ম্যালেরিয়ার জীবাণু বিস্তার কিছুটা বন্ধ হয়েছে, তেমনই কোষাগারে প্রায় তিরিশ লক্ষ টাকা আসায় আর্থিক সংকট সামাল দেওয়ার ক্ষেত্রে কিছুটা হলেও স্বস্তিতে পুরসভার রাজস্ব বিভাগ। পুরসভার ডেপুটি মেয়র তথা বিধায়ক অতীন ঘোষ জানান, ‘মহানগরের জনস্বাস্থ্যের স্বার্থে পুরসভা বছরভর ডেঙ্গু ও ম্যালেরিয়া নিয়ে নজরদারি চালিয়ে আসছে। তার অংশ হিসাবে পুর আইনের ৪৯৬এ ধারা প্রয়োগে বিপুল পরিমাণ অর্থের জরিমানা আদায় হচ্ছে। এর আগে কখনও লার্ভার জন্মানোর দায়ে এত বিপুল পরিমাণ আদায় হয়নি। পুরসভার ক্ষেত্রে এটা রেকর্ড।’

উল্লেখ্য, রাজ্যে পরিবর্তনের পর কলকাতা পুরসভার তৃণমূল পুরবোর্ডের সুপারিশে ক্ষতিকারক লার্ভা জন্মানো রুখতে ১৯৮০ সালের পুরআইনের ৪৯৬ ধারার সংশোধন করা হয়। অতীনবাবুর কথায়, ‘বাড়ি বা অফিসে নজরদারির সময় স্বাস্থ্যকর্মীরা লার্ভা দেখতে পেলে সাতদিন অন্তর নোটিস দিয়ে সতর্ক করা হচ্ছে। ১৫ দিনের মাথায় দ্বিতীয় নোটিস দেওয়ার পর মিউনিসিপ্যাল ম্যাজিস্ট্রেটের এজলাসে জরিমানা ধার্য করে ফৌজদারি মামলা করা হচ্ছে।’ পুরসভা সূত্রে খবর, ৪৯৬এ/৬১০ দুই ধারায় মামলা দায়ের করে শুধুমাত্র গত ডিসেম্বর ও জানুয়ারি মাসেই ২৪ লক্ষ ৯৩ হাজার ৩৬০ টাকা জরিমানা ধার্য করা হয়েছে। এছাড়া গত ১ মার্চ থেকে ১০ মার্চ পর্যন্ত সময়ে পুরসভার কোষাগারে জরিমানা বাবদ জমা হয়েছে ৪ লক্ষ ৫৫ হাজার টাকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Economy, #KMC, #Mosquito

আরো দেখুন