খেলা বিভাগে ফিরে যান

ব্যাডমিন্টন বিশ্ব ক্রমতালিকায় প্রথম দশে স্থান পেলেন লক্ষ্য সেন

March 22, 2022 | < 1 min read

ব্যাডমিন্টন বিশ্ব ক্রমতালিকায় প্রথম দশে ঢুকে পড়লেন লক্ষ্য সেন। অল ইংল্য়ান্ড ওপেন ব্য়াডমিন্টন চ্যাম্পিয়নশিপে জিততে পারেননি ভারতের তরুণ শাটলার। কিন্তু তাঁর দুর্দান্ত পারফরম্যান্স গোটা টুর্নামেন্ট জুড়়ে নজর কেড়েছিল সবার। এবার তার পুরস্কারও পেয়ে গেলেন লক্ষ্য।

উত্তরাখণ্ডের ২০ বছরের তরুণ শাটলার লক্ষ্য সেন ভারতের পঞ্চম পুরুষ শাটলার হিসেবে অল ইংল্যান্ড ওপেন ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছেছিলেন। এবার বিশ্ব ব্যাডমিন্টন ফেডারেশনের ক্রমতালিকায় ৯ নম্বরে উঠে এলেন লক্ষ্য। ৭৪, ৭৮৬ পয়েন্ট ঝুলিতে পুরেছেন তিনি।

আশা জাগিয়েও অল ইংল্যান্ড ওপেন ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ (All England Open Badminton Championship) জিততে পারেননি ভারতের তরুণ শাটলার লক্ষ্য সেন (Lakshya Sen)। ফাইনালে তিনি হেরে গেলেন বিশ্বের এক নম্বর ডেনমার্কের (Denmark) ভিক্টর অ্যাক্সেলসেনের (Viktor Axelsen) কাছে। লক্ষ্যর বিপক্ষে ম্যাচের ফল ১০-২১, ১৫-২১।

এদিনের ম্যাচের শুরু থেকেই লক্ষ্যকে কোণঠাসা করে দেন অ্যাক্সেলসেন। ম্যাচের প্রথম পাঁচটি পয়েন্টই তিনি অর্জন করেন। এরপর লক্ষ্য প্রথম পয়েন্ট পান। পরপর দুই পয়েন্ট নিয়ে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দেন ভারতীয় শাটলার। কিন্তু এরপরেই ৯-২ এগিয়ে যান ড্যানিশ শাটলার। এরপর তিনি ১১-২ পয়েন্টে এগিয়ে যান। সেই সময় লক্ষ্য পরপর দুই পয়েন্ট পান। ১২-২ হওয়ার পর ১৩-৫ করে দেন লক্ষ্য। কিন্তু ১৭-৬ ফলে এগিয়ে যাওয়ার পর আর লক্ষ্যকে কোনও সুযোগ দেননি অ্যাক্সেলসেন। তিনি সহজেই প্রথম গেম জিতে নেন।

এরপর, দ্বিতীয় গেমেরও শুরুতেই এগিয়ে যান বিশ্বের এক নম্বর শাটলার। প্রথম দুই পয়েন্টই নেন তিনি। কিন্তু লক্ষ্য এবার দুর্দান্তভাবে প্রত্যাবর্তন ঘটিয়ে প্রথমে ২-৪, তারপর ৪-৪ করে দেন। এরপর অবশ্য পরপর চার পয়েন্ট নিয়ে ৮-৪ এগিয়ে যান অ্যাক্সেলসেন। সেখান থেকে তাঁকে আর ধরতে পারেননি লক্ষ্য। বিশ্বের এক নম্বর শাটলারই চ্যাম্পিয়ন হন।

TwitterFacebookWhatsAppEmailShare

#badminton, #ranking, #Lakshya Sen

আরো দেখুন