আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

এবার পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিল রাশিয়া

March 23, 2022 | 2 min read

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে আতঙ্কিত ইউরোপ। ভূ-কৌশলগত সমীকরণের জটিল ধাঁধা নিয়ে ব্যস্ত এশিয়া। তৃতীয় বিশ্বযুদ্ধের সম্ভাবনা তৈরি করে সেনা প্রস্তুত করছে আমেরিকা ও ন্যাটো। এহেন পরিস্থিতিতে এবার সরাসরি পরমাণু অস্ত্র ব্যবহারের হুমকি দিল রাশিয়া (Russia)।

মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-কে সাক্ষাৎকার দেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। সাক্ষাৎকার চলাকালীন সাংবাদিক ক্রিশ্চিয়ান আমানপোর প্রশ্ন করেন পেসকভকে, “আপনি কি নিশ্চিত যে ইউক্রেন যুদ্ধের ফলে তৈরি পরিস্থিতিতে পরমাণু অস্ত্র ব্যবহার করবেন না পুতিন?” উত্তরে ক্রেমলিনের মুখপাত্র তথা প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠ বলে পরিচিত পেসকভ বলেন, “অস্তিত্ব বিপন্ন হলে পরমাণু অস্ত্র ব্যবহার করতে পারে রাশিয়া। দেখুন, জাতীয় নিরাপত্তা নিয়ে আমাদের যে নীতি বা ধারণা রয়েছে তা সবাই জানে। এবং সেখানে আঘাত এলে আণবিক অস্ত্র ব্যবহারের যথেষ্ট কারণ থাকতে পারে।”

এদিকে, পেসকভের মন্তব্য ঘিরে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে আন্তর্জাতিক মহলে। কারণ, ইউক্রেন যুদ্ধে বেগতিক দেখে রাশিয়া পরমাণু হামলা চালালে আমেরিকা প্রত্যাঘাত করবে। এবং তা হলে তৃতীয় বিশ্বযুদ্ধে গোটা দুনিয়াই কার্যত ধ্বংস হয়ে যাবে। তাৎপর্যপূর্ণ ভাবে, ইউক্রেনে লড়াই শুরু হওয়ার পরই রুশ নিউক্লিয়ার ফোর্সকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

উল্লেখ্য, কয়েকদিন আগেই আমেরিকা আশঙ্কা প্রকাশ করেছে যদি যুদ্ধ আরও দীর্ঘস্থায়ী হয়, তাহলে পারমাণবিক অস্ত্র প্রয়োগ করতেও পিছপা হবে না রাশিয়া। পেন্টাগনের প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার আশঙ্কা, ইউক্রেনের প্রতিরোধ যদি আরও দীর্ঘ হয়ে ওঠে, তাহলে পশ্চিমি দেশগুলির বিরুদ্ধে পরমাণু যুদ্ধও শুরু করার সিদ্ধান্ত নিতে পারেন পুতিন। সংস্থার প্রধান লেফটেন্যান্ট জেনারেল স্কট ব্যারিয়ার জানিয়েছেন, অর্থনৈতিক নিষেধাজ্ঞার ধাক্কায় রাশিয়া সমস্যায় রয়েছে। এদিকে ইউক্রেনের কিছু অংশ দখল করে রাখার ফলে রুশ সেনার শক্তিক্ষয় ও আধুনিক অস্ত্রভাণ্ডারের ভাঁড়ারেও টান পড়ছে। সব মিলিয়ে অস্বস্তিতে মস্কো। এই পরিস্থিতিতে রাশিয়া নিজেদের শক্তি প্রদর্শন করতেই পারমাণবিক অস্ত্র প্রয়োগ করতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#russia, #ukraine russia conflict, #Nuclear Weapon

আরো দেখুন