দেশ বিভাগে ফিরে যান

মোদী জমানায় লাক্সারি ট্যুরিস্ট ট্রেন চালিয়ে হয়েছে বিরাট ক্ষতি, বলছে খোদ রেলের তথ্য

March 25, 2022 | 2 min read

মোদী জমানায় লাক্সারি ট্যুরিস্ট ট্রেন চালিয়ে বিরাট ক্ষতির মুখে পড়তে হয়েছে রেলকে। কংগ্রেস আমলের শেষ তিনটি অর্থবর্ষের তুলনায় মোদী জমানার প্রথম তিন আর্থিক বছরে উল্লেখযোগ্য পরিমাণে আয় কমে গিয়েছে। এমন বলছে সরকারি তথ্যই। তবে লাক্সারি ট্যুরিস্ট ট্রেন চালিয়ে বছর বছর বড় ক্ষতির সম্মুখীন হলেও এগুলি বন্ধ করার কোনও পরিকল্পনা আপাতত রেল বোর্ডের নেই। রেলমন্ত্রক যুক্তি দিয়েছে, লাভ করার উদ্দেশ্যে তারা লাক্সারি ট্যুরিস্ট ট্রেন চালায় না। লোকসভায় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের এই সংক্রান্ত এক প্রশ্নের লিখিত জবাবে সামগ্রিক ছবিটা স্পষ্ট হয়েছে।


করোনা পরিস্থিতিতে কোষাগারে প্রবল টানের কারণে এই মুহূর্তে যে ট্রেনের টিকিটে প্রবীণ নাগরিকদের ছাড়ের বন্দোবস্ত পুনরায় চালু করা যাচ্ছে না, তা ইতিমধ্যেই সংসদে জানিয়েছেন রেলমন্ত্রী। রেলের আর্থিক দুরবস্থার জন্য বিভিন্ন সময় দায়ী করা হয়েছে সামাজিক দায়বদ্ধতাকেও।  ট্যুরিস্ট ট্রেন নিয়ে বাস্তব ছবিটা সামনে আসার পর ট্রেন যাত্রীদের একটি বড় অংশ প্রশ্ন করছে, তুলনায় অপ্রয়োজনীয় এইসব বিলাসবহুল ট্রেনের পরিচালনা বন্ধ রেখে কেন কনসেশন ফিরিয়ে এনে আমজনতার সুরাহার বন্দোবস্ত করছে না রেলমন্ত্রক?


রেলের তথ্য বলছে, ২০১১-১২ থেকে ২০১৩-১৪ অর্থবর্ষ পর্যন্ত ‘প্যালেস অন হুইলস’ চালিয়ে রেলের আয় হয়েছে ১০৯ কোটি ৫৮ লক্ষ টাকা। ২০১৪-১৫ থেকে ২০১৬-১৭ অর্থবর্ষ পর্যন্ত আয়ের পরিমাণ কমে হয়েছে ৯৭ কোটি ১৫ লক্ষ টাকা। ২০১১-১২ থেকে ২০১৩-১৪ অর্থবর্ষ পর্যন্ত ‘ডেকান ওডিসি’ চালিয়ে রেল আয় করেছে ৩৪ কোটি টাকার কিছু বেশি। পরবর্তী তিনটি আর্থিক বছরে এই আয়ের পরিমাণ কমে হয়েছে ২২ কোটি ৩২ লক্ষ টাকা। কংগ্রেস জমানার শেষ তিন অর্থবর্ষে ‘গোল্ডেন চ্যারিয়ট’ চালিয়ে রেলের আয়ের পরিমাণ প্রায় ২৫ কোটি টাকা।


মোদী জমানার প্রথম তিন অর্থবর্ষে বিলাসবহুল ট্যুরিস্ট ট্রেন চালিয়ে রেলের আয় কমে হয়েছে প্রায় ১৫ কোটি টাকা। ২০১২ সালের জানুয়ারি থেকে চালু হওয়া ‘মহারাজা এক্সপ্রেস’-এর অবস্থাও মোদী জমানায় তথৈবচ। শুধুমাত্র ‘রয়্যাল রাজস্থান অন হুইলস’ ২০১৭-১৮ আর্থিক বছর থেকে বন্ধ হয়ে গিয়েছে। করোনার সময় অবশ্য অনেক বিলাসবহুল ট্যুরিস্ট ট্রেনই চালানো হয়নি। রেলমন্ত্রক জানিয়েছে, বিদেশি পর্যটকদের কাছে দেশের সংস্কৃতি তুলে ধরাই লাক্সারি ট্রেন চালানোর প্রধান উদ্দেশ্য। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian Railway, #Ashwini Vaishnaw, #Modi regime, #luxury tourist train

আরো দেখুন