বিনোদন বিভাগে ফিরে যান

বিরল ‘অ্যালোপেশিয়া এরিয়েটা’ রোগে ভুগছেন উইল স্মিথের স্ত্রী, জানুন এর সম্পর্কে

March 28, 2022 | 2 min read

ছবি সৌজন্যে: instagram

অস্কার মঞ্চে ঘটে গেল ধুন্ধুমার! সঞ্চালককে চড় মারলেন বিশিষ্ট অভিনেতা উইল স্মিথ (Will Smith)। আসলে সঞ্চালক মহাশয় উইল স্মিথের স্ত্রীকে নিয়ে ঠাট্টা করে বসেন। তাঁর স্ত্রীয়ের মাথায় চুল না থাকার বিষয়টি অস্কার মঞ্চে উঠে আসায় তুমুল রেগে যান উইল স্মিথ। এরপরই পরিস্থিতি গরম হয়। সঞ্চালককের গালে সপাটে চড় বসান হলিউডের এই বিখ্যাত অভিনেতা।

উইল স্মিথের স্ত্রী জাডা পিঙ্কেট স্মিথ (Jada Pinkett Smith) ভুগছেন অ্যালোপেশিয়া এরিয়েটায় (Alopecia Areata)। তাঁর স্ত্রী জনসমক্ষেই নিজের ইনস্টাগ্রামে বিষয়টি জানিয়েছেন। আর ঘটনাটা আজকেরও নয়। ২০২১ সালে একটি ভিডিও প্রকাশ করে নিজের এই সমস্যার কথা জানিয়েছিলেন জাডা। তবে সঞ্চালক মহাশয় বোধহয় সেই ভিডিও মিস করে গিয়েছিলেন। তাই তিনি হাসির খোরাক হিসাবে জাডার উদারহণ দিতে চেষ্টা করেছিলেন।

https://www.instagram.com/tv/CYB7dMppvjk/?utm_medium=copy_link

This error message is only visible to WordPress admins

Error: No feed found.

Please go to the Instagram Feed settings page to create a feed.

সহজ ভাষায় বলতে গেলে, অ্যালোপেশিয়া এরিয়েটা হল একটি অটোইমিউন অবস্থা। এই অবস্থায় মানুষের চুল পড়ে যায়। এক্ষেত্রে অটোইমিউন বিষয়টাকে ভালো মতো বুঝে নিতে হবে। আসলে আমাদের শরীরের নিজস্ব রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে। এবার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা যখন নিজেরই ক্ষতি করতে শুরু করে তখন বলা হয় অটোইমিউন ডিজিজ।

বহু মানুষেরই অ্যালোপেশিয়া এরিয়েটার সমস্য দেখা যায়। এক্ষেত্রে মাথার কোনও নির্দিষ্ট অংশের চুল উঠে যায়। তবে অনেকের ক্ষেত্রে সমস্যা দেখা দেয় আরও বেশি। তখন মাথার বিভিন্ন অংশে এবং শরীরের বিভিন্ন জায়গার চুল উঠতে থাকে। এমনকী দ্রুত এগিয়ে যায় সমস্যা। বিশেষজ্ঞরা বলছেন, মাথার চুলের ক্ষেত্রে যেমন এই সমস্যা দেখা যায়, ঠিক তেমনই গোটা দেহতেই এই সমস্যা হতে পারে।

কাদের হয়?
না, এভাবে আলাদা করে বলা যাবে না। আসলে এই সমস্যা লিঙ্গ, বয়সভেদে যে কোনও মানুষের হতে পারে। তাই সতর্ক থাকা ছাড়া কোনও গতি নেই। তবে বেশিরভাগ ক্ষেত্রেই বয়স ৩০-এর গণ্ডি পেরনোর আগেই শরীরে এই সমস্যার দেখা দেয়। এছাড়া পরিবারে কারও এই রোগ থাকলে আপনারও এই রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে বেশি। এই সমস্যা খুব দ্রুত বেড়ে যায়। অর্থাৎ আজ প্রথম সমস্যা দেখা দিলে কিছুদিনের মধ্যে সমস্যা অনেকটা বেড়ে যেতে পারে।

চিকিৎসা কী?
না, এই রোগের তেমন কোনও চিকিৎসা (Treatment) নেই। কিছু কিছু ক্ষেত্রে কর্টিওস্টেরয়েড বা অ্যান্টিইনফ্লামেটিরি ওষুধ ব্যবহার করা হয়। তবে কিছু মানুষের ভাগ্য থাকে ভালো। তাঁদের চুল আবার নিজের থেকেই উঠে যায়। মাথার প্যাচ দূর হয়।

মানসিক স্বাস্থ্য ও অ্যালোপেশিয়া
অ্যালোপেশিয়া এরিয়েটা রোগটি সংক্রামক নয়। তাই একজন থেকে অন্যজনের মধ্যে ছড়িয়ে পড়ার কোনও কারণ নেই। যদিও দেখা যায় যে এই রোগে আক্রান্ত হলে শরীরের পাশাপাশি মনের উপরও পড়ে প্রভাব। মানুষের মন খারাপ হতে শুরু করে দেয়। তাই অবশ্যই মানুষকে এই বিষয়টি নিয়ে ভাবতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#wife, #Will Smith, #disease, #Alopecia areata

আরো দেখুন